শিরোনাম
শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

এনআইডির কার্যক্রম আগারগাঁওয়ে সচিবালয় থেকে মনিটরিং

বিশেষ প্রতিনিধি

এনআইডির (জাতীয় পরিচয়পত্র) পুরো প্রক্রিয়া আগারগাঁওয়ের নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসতে সময় লাগবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এনআইডির মূল কার্যক্রম আগারগাঁও থেকে হলেও সচিবালয় (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) থেকে তা মনিটরিং করা হবে। গতকাল সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলাসংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। এনআইডি কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে এলে অধিদফতর করা হবে কি না- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এনআইডির মূল কাজ ওই দিকেই থাকবে। এনআইডি নিয়ে অনেকে অনেক বিতর্ক করছেন। এটা তো এমন এক বিষয়, ব্যাংক অ্যাকাউন্ট খুলতেও এনআইডি লাগে, মোবাইলে (সিম কিনতে) এনআইডি লাগে, শনাক্ত করতে এনআইডি লাগে। এনআইডির কার্যক্রম কবে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে তিনি বলেন, এনআইডি হস্তান্তরে সরকারিভাবে মাত্র সিদ্ধান্ত হয়েছে। এটায় (হস্তান্তরে) লম্বা সময় লাগবে।

আমাদের মন্ত্রণালয় একটা ব্যবস্থার মাধ্যমে কাজ শুরু করবে।

প্রেস ব্রিফিংয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, এবার চামড়ার সিন্ডিকেট প্রতিরোধে জোর দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আগে থেকে বিষয়টি নজরদারিতে রাখবে।

 ঢাকায় কোথায় গরুর হাট বসবে তা সিটি করপোরেশনের পক্ষ থেকে নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে অনলাইন গরুর হাটকে আমরা উৎসাহিত করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাস্তা খারাপের জন্য যানজট রয়েছে। আমরা সড়ক বিভাগকে অনুরোধ করেছি তারা যতটুকু সম্ভব রাস্তা সংস্কারের কাজ যেন করে। বিশেষ করে গাজীপুরের রাস্তাটি এবং টাঙ্গাইলের একটি অংশে দ্রুত সংস্কার করার জন্য বলেছি। ঈদের ছুটিতে দেশের বিভিন্ন এলাকা থেকে কোরবানির পশু পরিবহনের সময় চাঁদাবাজি বন্ধে বিশেষ নজরদারি থাকবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেন, পশুবাহী যানবাহনগুলোকে জোরপূর্বক যেখানে সেখানে থামানো যাবে না। দেশের শিল্প এলাকাগুলোয় নিরাপত্তা জোরদার করা হবে। আরিচা-দৌলতদিয়া-মাওয়া-বাংলাবাজারসহ সব ফেরিঘাটে যাতে যানজটের সৃষ্টি না হয় সেজন্য আগাম প্রস্তুতি থাকবে। নৌযানগুলোয় অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোরবানির পশুর চামড়া পাচার রোধে এবং চামড়া যেন সীমান্ত অভিমুখে যেতে না পারে সে ব্যবস্থাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আগে থেকে করবে। তিনি বলেন, ঈদ উপলক্ষে মসলাসহ বিভিন্ন পণ্যের মূল্য বৃদ্ধি ও ভেজাল মেশানো রোধে প্রয়োজনে মোবাইল কোর্ট থাকবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গার্মেন্টসহ বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের বেতন-ভাতা নির্দিষ্ট সময়ে দেওয়ার জন্য বিজিএমইএ, বিকেএমইএসহ অন্য প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ জানানো হয়েছে। পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও স্বাস্থ্যসেবা বিভাগ করোনা মোকাবিলায় যেসব নির্দেশনা দেবে তা যথাযথভাবে অনুসরণ করার জন্য সবাই প্রস্তুত থাকবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর