শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
শ্রীপুরে লাইনচ্যুতির ঘটনা

১৭ ঘণ্টা পর উদ্ধার মহুয়া এক্সপ্রেস

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

১৭ ঘণ্টা পর উদ্ধার মহুয়া এক্সপ্রেস

গাজীপুরের শ্রীপুরের কাওরাইদ রেল স্টেশনে লাইনচ্যুত মহুয়া এক্সপ্রেস ট্রেনের উদ্ধার কাজ সম্পন্ন হয়েছে। দুর্ঘটনার ১৭ ঘণ্টা পর গতকাল দুটি বগি ও একটি ইঞ্জিন উদ্ধার করা হয়েছে।

এদিন ভোররাত ৫টা ৩০ মিনিটের সময় উদ্ধার কাজ সম্পন্ন হয় বলে জানিয়েছেন কাওরাইদ স্টেশনের মাস্টার আল আমিন মৃধা। তিনি উল্লেখ করেন, বৃহস্পতিবার বেলা ১১টা ৩৫ মিনিটের দিকে মহুয়া এক্সপ্রেস কাওরাইদ স্টেশনে প্রবেশের সময় স্টেশন ভবন এলাকায় দুই নম্বর লাইনে লাইনচ্যুত হয়। এতে ট্রেনটির দুটি বগির চারটি চাকা ও ইঞ্জিনের দুটি চাকা পড়ে যায়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানোর পর বিকাল ৪টা ১০ মিনিটে ঢাকা থেকে রিলিফ ট্রেন গিয়ে উদ্ধার কাজ শুরু করে। পরে ৬টা ৩৫ মিনিটে প্রথম একটি বগি উদ্ধার করা হয়। রাত ৯টা ৩০ মিনিটে অপর বগিটি উদ্ধার করা হয়। সবশেষ ভোররাত ৫টা ৩০ মিনিটের সময় ইঞ্জিন উদ্ধার করা হলে উদ্ধার কাজ সমাপ্ত করা হয়। দুর্ঘটনার সময় কাওরাইদ রেল স্টেশনে কর্তব্যরত থাকা স্টেশন মাস্টার আমিনুল ইসলাম জানান, কাওরাইদ স্টেশন এলাকায় রেললাইন মেরামত কাজ চালাচ্ছিলেন গ্যাং সদস্যরা। তারা ২ নম্বর লাইনের নিচে কাঠের স্লিপার সরিয়ে ফেললে ওই লাইনে ট্রেন চলাচল অনুপযোগী হয়ে পড়ে। ২ নম্বর লাইন মেরামতের বিষয়টি কাওরাইদ স্টেশন মাস্টারকে অবহিত করেনি মেরামতকারী প্রতিষ্ঠান। তবে অভিযোগ অস্বীকার করে রেলওয়ের পিডব্লিউ মোস্তাফিজুর রহমান জানান, স্টেশন মাস্টারকে জানিয়েই সকাল থেকে ওই লাইনে মেরামত চলছিল। স্টেশন মাস্টারের ভুল সিগন্যালের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে।

এদিকে ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। রেলওয়ে ঢাকা বিভাগের সহকারী পরিচালক (অপারেশন) সাইদুর রহমান জানান, সহকারী পরিবহন কর্মকর্তা আমিনুল হককে প্রধান করে এই কমিটি গঠন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর