বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঢাবির ভর্তিযুদ্ধ শুরু ৩ জুন, এবারও পরীক্ষা হবে বিভাগীয় শহরে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আগামী ৩ জুন থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এবারও বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কমতে যাচ্ছে ভর্তি আবেদনের যোগ্যতাও। গতকাল বিশ্ববিদ্যালয়ের ডিন’স্ কমিটির সভায় ভর্তি পরীক্ষার বিষয়ে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। বৃহস্পতিবার সাধারণ ভর্তি কমিটির সভায় এটি চূড়ান্ত করা হবে। বিশ্ববিদ্যালয়ের একাধিক ডিন বিষয়টি নিশ্চিত করেছেন। সভায় বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট এবং ১১ জুন  সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়াও চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত করা যাবে।

ঢাবি ভর্তিতে জিপিএ এর যোগ্যতাও কমাতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক-ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ সহ মোট ৮,  খন্ডইউনিটে আলাদাভাবে জিপিএ-৩ সহ মোট ৭.৫ এবং গ-ইউনিটে আলাদাভাবে জিপিএ-৩.৫-সহ মোট ৭.৫ থাকতে হবে। বিভাগ পরিবর্তনের ঘ-ইউনিটে নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করা যাবে। এ ছাড়া চ-ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ-৩-সহ মোট ৬.৫ থাকতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর