শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত : স্পিকার

১ হাজার ‘স্মার্ট নারী উদ্যোক্তা’র মধ্যে ৫ কোটি টাকার অনুদান ও সম্মাননা প্রদান করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী ক্ষমতায়নের অগ্রদূত। তিনি বাংলাদেশকে সারা বিশ্বে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং লিঙ্গ সমতাকরণের এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠা করেছেন। আজকে বাংলাদেশের নারীরা দৃশ্যমানভাবে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছেন। তারা প্রমাণ করেছে বাংলাদেশের নারীরা অদম্য। আমাদের নারীরা সহযোগিতা পেলে নিজেরাই নিজেদের ভাগ্য নির্ধারণে সক্ষম। তারই উজ্জ্বল দৃষ্টান্ত আজকের অনুষ্ঠানের মধ্যমণি ১ হাজার জন স্মার্ট নারী উদ্যোক্তা।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান, ২০২২’-এ প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে দেশের ১ হাজার ‘স্মার্ট নারী উদ্যোক্তা’র মধ্যে ৫০ হাজার টাকা হারে মোট ৫ কোটি টাকার অনুদান ও সম্মাননা প্রদান করা হয়।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনস্থ উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিইএ) প্রকল্প আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, উইমেন অ্যান্ড ই-কমার্স ‘উই’-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা এবং আইডিইএ প্রকল্পের পরিচালক মো. আলতাফ হোসেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘কভিড-১৯ হঠাৎ করেই আমাদের জীবনযাত্রায় আঘাত করেছিল। এর প্রভাব ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের ওপরই বেশি পড়েছে। প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্তে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের প্রণোদনাও প্রদান করা হয়েছে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সর্বস্তরে নারীবান্ধব ই-কমার্স প্ল্যাটফরম তৈরি করেছেন। ফলে অসংখ্য নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে। আজ এই ডিজিটাল বাংলাদেশে নারীরা ঘরে বসেই ই-কমার্সে সংযুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন। ই-কমার্সের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রদত্ত এ অনুদান কার্যকর ভূমিকা রাখবে।’

জুনাইদ আহমেদ পলক বলেন, নারীর প্রকৃত ক্ষমতায়নে নারীর আর্থিক সক্ষমতার গুরুত্বকে বঙ্গবন্ধু তার লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন। আর তা বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি প্রধান অতিথির পরামর্শ অনুযায়ী প্রতিটি সংসদীয় আসনে দুজন নারী উদ্যোক্তাকেও অনুদান প্রদানের প্রতিশ্রুতি দেন। অনুষ্ঠানে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), উইমেন অ্যান্ড ই-কমার্স (উই), আনন্দমেলা, উইমেন এন্টারপ্রিনিউরস অব বাংলাদেশ (ওয়েব), এসএমই ফাউন্ডেশন, ব্র্যাক, ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ (টিএমএসএস) এবং এটুআই প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত স্মার্ট নারী উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর