বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
দুর্ভোগে শিক্ষার্থীরা, হয়রানির অভিযোগ

সার্ভার হ্যাকের অজুহাতে জন্মসনদ প্রদানে গড়িমসি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ছয়টি ওয়ার্ডের জন্মনিবন্ধনের সার্ভার হ্যাকিংয়ের কবলে পড়ায় সনদ প্রদান সাময়িক বন্ধ রাখা হয়। পরে তা চসিকের পক্ষ থেকে খুলে দেওয়া হয়। তবুও জন্মনিবন্ধন সনদ না দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে বিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। 

তবে অভিযোগ ওঠেছে, ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারীরা সার্ভার হ্যাকের অজুহাত তুলে সনদ প্রদান করছেন না কিংবা দিলেও গড়িমসি করছেন। ফলে বছরের শুরুতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। বিলম্ব হচ্ছে ভর্তি।

জানা যায়, চসিকের লালখান বাজার, পাহাড়তলী, আন্দরকিল্লা, দক্ষিণ মধ্যম হালিশহর, উত্তর পতেঙ্গা ও দক্ষিণ কাট্টলী ওয়ার্ডের জন্মনিবন্ধন সার্ভার হ্যাক করে ৮ থেকে ২৪ জানুয়ারি বিভিন্ন ধাপে অন্তত ৭৯৬টি সনদ বের করে। এরপর চসিকের অনুরোধে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীন রেজিস্ট্রার জেনারেল কার্যালয় এসব ওয়ার্ডের জন্মনিবন্ধন সনদ ইস্যু কার্যক্রম বন্ধ রাখা হয়। তবে গত এক সপ্তাহ আগে সার্ভারগুলো আবারও ওপেন করে দেওয়া হয়। আন্দরকিল্লা ওয়ার্ডের বাসিন্দা ফজলুল আজিম বলেন, এক মাস আগে জন্মনিবন্ধনের জন্য কাগজপত্র জমা দিয়েছি। কিন্তু এখনো পাইনি। জন্মনিবন্ধন সনদ না পাওয়ায় বাচ্চাকে স্কুলে ভর্তি করাতে সমস্যা হচ্ছে। এক সপ্তাহের মধ্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ভর্তি করা হলেও এখনো তা দিতে পারিনি। চসিকের সচিব খালেদ মাহমুদ বলেন, সার্ভার হ্যাক হওয়ার পর আমরা রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে অনুরোধ করে সার্ভারটি বন্ধ রাখি। পরে আবারও তা খুলে দেওয়া হয়।

এখন যদি এসব ওয়ার্ডের কেউ জন্ম সনদ না পেয়ে থাকেন বা না দেওয়া হয়, তাহলে সেটি যেন চসিককে জানানো হয়। এ ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে চলে বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম। এ কারণে বছরের শুরুতে জন্মনিবন্ধন সনদ নিতে ওয়ার্ড কার্যালয়ে ভিড় করেন। সাধারণ সময়ে মাসে ১৫ থেকে ২০টি জন্মনিবন্ধনের জন্য আবেদন জমা পড়লেও জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে পড়ে ১০০ থেকে ১৫০টি। বিদ্যালয়ে ভর্তি ছাড়াও জন্মনিবন্ধন সনদ দরকার হয় পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র তৈরি ও ভোটার তালিকায় নাম নিবন্ধনসহ নানা কাজে। তাই অতিজরুরি এই জন্মনিবন্ধন সনদ নিতে ওয়ার্ড কার্যালয়ে ভিড় করছেন নাগরিকরা।

প্রসঙ্গত, জন্মনিবন্ধন সনদ জালিয়াত চক্র শনাক্তে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ইতোমধ্যে সাতজনকে গ্রেফতার করা হয়। প্রায় আট মাসে পাঁচ হাজারের বেশি জন্মনিবন্ধন সনদ নিয়েছে ওই চক্রটি। তবে সার্ভার হ্যাক করে নাকি পাসওয়ার্ড দিয়ে জালিয়াত চক্র ঢুকেছে, তা নিশ্চিত হতে পারেনি পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর