শুক্রবার, ২ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন বন্ধ

দিনাজপুর প্রতিনিধি

দেশের একমাত্র মধ্যপাড়া খনির পাথর তোলা বন্ধ করা হয়েছে। মজুত বৃদ্ধি পাওয়ায় পাথর রাখার জায়গা সংকুলান না হওয়ায় গতকাল সকাল থেকে পাথর তোলা বন্ধ রয়েছে। এ বিষয়ে পাথর উত্তোলনকারী ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসি উৎপাদন বন্ধ রাখার ঘোষণা দিয়ে নোটিস টানিয়ে দিয়েছে। সেই সঙ্গে খনিতে কর্মরত ৭ শতাধিক শ্রমিক-কর্মচারীকে অনির্দিষ্ট সময়ের জন্য ছুটি দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু দাউদ মোহম্মদ ফরিদুজ্জামান। মধ্যপাড়া খনি থেকে আবার কবে পাথর তোলা হবে কিংবা কেন বিক্রি কম হওয়ায় মজুত বাড়ছে এসব বিষয়ে কেউ কথা বলছেন না। জানা যায়, মধ্যপাড়া পাথর খনিতে দৈনিক পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা রয়েছে সাড়ে ৫ হাজার মেট্রিক টন। কিন্তু প্রতিদিনই ৬ হাজার মেট্রিক টনের বেশি পাথর তোলা হচ্ছে। প্রতি মাসেই মাসিক উৎপাদনের লক্ষ্যমাত্রার অতিরিক্ত পাথর তোলার পর এবার দৈনিক পাথর উত্তোলনের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সব মাসেই একাধিকবার দৈনিক ৬ হাজারের বেশি মেট্রিক টন পাথর উত্তোলন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া-টেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)।

 এর আগে কখনো এক দিনে এত পাথর তোলা সম্ভব হয়নি। প্রতি মাসে উৎপাদন বাড়লেও পাথর বিক্রিতে গতি না থাকায় রেকর্ড পরিমাণ উত্তোলন করেও সময়মতো বিল পাচ্ছে না জিটিসি।

জিটিসিসূত্র বলছেন, প্রতি মাসে উৎপাদন বাড়লেও পাথর বিক্রিতে গতি নেই। প্রতি মাসে প্রায় দেড় লাখ মেট্রিক টন পাথর উৎপাদনের বিপরীতে বিক্রি হয় ৫০ থেকে ৬০ হাজার মেট্রিক টন। এতে খনির নয়টি ইয়ার্ডে বিভিন্ন আকারের প্রায় ১০ লাখ মেট্রিক টন পাথরের মজুত গড়ে উঠেছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর