শিরোনাম
প্রকাশ : ২৪ মার্চ, ২০২০ ২১:৪৫

চীনের প্রতিবেশী হয়েও করোনা রুখে বিশ্বের মডেল তিন দেশ!

অনলাইন ডেস্ক

চীনের প্রতিবেশী হয়েও করোনা রুখে বিশ্বের মডেল তিন দেশ!
প্রতীকী ছবি

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়ে গিয়েছে। আক্রান্ত দেশের সংখ্যা প্রায় ১৬৭। আক্রান্তু এবং মৃত্যুর নিরিখে চীনকে ছাপিয়ে গিয়েছে ইতালি। মৃত্যুমিছিল বাড়ছে ইরান আর স্পেনেও। হংকং, সিঙ্গাপুর, তাইওয়ান এই তিনটি দেশ চীনের খুব কাছে হলেও এখানে করোনা সেইভাবে থাবা বসাতে পারেনি।

হংকংয়ে আক্রান্তের সংখ্যা ৩৫৬, তার মধ্যে মৃত্যু হয়েছে মাত্র চারজনের। অন্যদিকে সিঙ্গাপুরে ৪৫৫ জন আক্রান্তের মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে মাত্র দুজনের। তাইওয়ানেও ১৯৫ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে দু’জনের। চীনে যখন করোনা সবে থাবা বসিয়েছে তখন থেকেই করোনা মোকাবিলায় যাবতীয় ব্যবস্থা নেয় এই দুটি দেশ। লকডাউন থেকে শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া যাবতীয় গাইডলাইন মেনে চলে এই তিন দেশ।

যার ফলে এই যুদ্ধে তারা অন্যান্য দেশের কাছে মডেল হয়ে উঠেছে। ১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া ভ্রমণ গাইডলাইন অনুসারে ৩ ফেব্রুয়ারি থেকেই এই তিনটি দেশে চীনের কোনও বিমান নামেনি। এমনকী ওই সময়ের মধ্যে যা যাত্রী এসেছেন তাদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছিল। কোনও রকম গুজব নয়, বরং বারবার মানুষকে সচেতন থাকার কথা বলেছে এই তিনটি দেশ। এছাড়াও হংকং ও সিঙ্গাপুর সরকার সকলের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষার ব্যবস্থা করেছিল।

সরকারি থেকে বেসরকারি, সব ল্যাবেই বিনামূল্যে করোনার পরীক্ষা হয়েছে। এমনকী ভুল তথ্য দেওয়ার অপরাধে দুজন বিদেশি পড়ুয়ার ভিসাও বাতিল করে দিয়েছে সিঙ্গাপুর। এমনকী যারা হোম কোয়ারেন্টাইনে থাকেতে চায়নি তাদের আবাসিক অনুমোদনও বাতিল করে দিয়েছে। মাস্ক থেকে ভাইরাস ছড়ানোর আশঙ্কায় তাইওয়ান সরকার যাবতীয় সার্জিক্যাল মাস্ক নিষিদ্ধ করে দিয়েছিল। যার ফলও পেয়েছে তারা। তাইওয়ানের কোনও বাসিন্দাই মাস্ক ব্যবহার করেননি। এই তিনটি দেশের মডেলকে ফলো করেই এখন চলতে চাইছে বিশ্ব।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর