শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২০ ১৬:৪০

সিলেটে করোনাভাইরাস পরীক্ষায় আরও এক সপ্তাহের অপেক্ষা

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে করোনাভাইরাস পরীক্ষায় আরও এক সপ্তাহের অপেক্ষা

সিলেটে চলছে করোনাভাইরাস সনাক্তের ল্যাব স্থাপনের কাজ। ওসমানী মেডিকেল কলেজে স্থাপন করা হচ্ছে এই ল্যাব। গত সোমবার পরীক্ষার আরটি পিসিআর মেশিনটা আসার পর থেকে মেশিন ও ল্যাব স্থাপনের কাজ শুরু হয়। তবে এখনো কাজ শেষ হয়নি। ল্যাব স্থাপন ও প্রশিক্ষণ শেষে পরীক্ষার কাজ শুরু করতে আরো প্রায় এক সপ্তাহ সময় লেগে যেতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. ময়নুল হক জানান, সোমবার থেকে আরটি পিসিআর মেশিন ও ল্যাব স্থাপনের কাজ চলছে। এখনো কাজ শেষ করা সম্ভব হয়নি। ল্যাবের কাজ শেষ হতে আরো দু’তিনদিন সময় লাগতে পারে। এরপর ল্যাবে যারা করোনাভাইরাস পরীক্ষা করবেন তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে। সবমিলিয়ে পরীক্ষা শুরু করতে আরও প্রায় এক সপ্তাহ সময় লেগে যেতে পারে। 

সিলেটের বিভাগীয় স্বাস্থ্য অফিসের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান জানান, মেশিন ও ল্যাব স্থাপনের কাজ জোরেশোরে চলছে। স্থাপন কাজ শেষ হলে আইইডিসিআর থেকে বিশেজ্ঞরা এসে ওসমানী মেডিকেল কলেজের মেডিকেল টিমকে প্রশিক্ষণ দেবেন। সবমিলিয়ে আগামী মঙ্গল বা বুধবারের মধ্যে সিলেটে করোনাভাইরাস সনাক্তের পরীক্ষা শুরু হবে বলে জানান তিনি। 

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, সিলেটে যে মেশিন স্থাপন করা হচ্ছে সেটি ২৪ ঘন্টা চালু রাখা গেলে প্রতিদিন ২০০ জনের নমুনা পরীক্ষা করা যাবে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য