২১ এপ্রিল, ২০২১ ১৯:৪৬

করোনার তাণ্ডব: টিকার কার্যকারিতা বুঝতে ইচ্ছে করেই সংক্রমণ!

অনলাইন ডেস্ক

করোনার তাণ্ডব: টিকার কার্যকারিতা বুঝতে ইচ্ছে করেই সংক্রমণ!

বিশ্বজুড়ে নতুন করে তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। প্রাকৃতিকভাবে করোনায় দ্বিতীয় বার সংক্রমিত হচ্ছেন অনেকে। এই সংক্রামণ ঠেকাতেই টিকার অ্যান্টিবডির কতটা কার্যকরী এ সব জানতে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যাবে এক বছর ব্যাপী ট্রায়াল শুরু হচ্ছে। ট্রায়ালে তাদের ইচ্ছাকৃতভাবে ফের করোনা সংক্রমণ ঘটানো হবে।

ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকেরা প্রত্যেকেই এক বার করে করোনা আক্রান্ত হয়েছেন। বয়স ১৮ থেকে ৩০, অর্থাৎ সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ। ট্রায়ালে তাদের ইচ্ছাকৃত ভাবে ফের করোনা সংক্রমণ ঘটানো হবে। দেখা হবে শরীরের ইমিউনিটি সিস্টেম বা রোগপ্রতিরোধ ব্যবস্থা এ বারে কী ভাবে লড়ে। একে বলা হচ্ছে ‘চ্যালেঞ্জ ট্রায়াল’। পুরোপুরি চিকিৎসক, বিশেষজ্ঞদের পর্যবেক্ষণে থাকবেন অংশগ্রহণকারীরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতিষেধক বিশেষজ্ঞ হেলেন ম্যাকশেন একটি বিবৃতি দিয়ে বলেন, ‘‘প্রাকৃতিক ভাবে যারা দ্বিতীয় বার সংক্রমিত হচ্ছেন, তাদের বিষয়টি আলাদা। এ ক্ষেত্রে পুরো বিষয়টি নিয়ন্ত্রণে রাখা হচ্ছে। ট্রায়ালে অংশগ্রহণকারীদের ল্যাবে সংক্রমণ ঘটানোর পরে পুরো পর্বটি নজরে রাখা হবে। সংক্রমণ ঘটার পরে শরীরে কী কী প্রতিক্রিয়া ঘটে, সবটা দেখা হবে।’’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর