শিরোনাম
প্রকাশ : ৩১ জুলাই, ২০২১ ২০:২৯
প্রিন্ট করুন printer

১৮ দিন পর সচল গোপালগঞ্জের আরটিপিসিআর ল্যাব

গোপালগঞ্জ প্রতিনিধি

১৮ দিন পর সচল গোপালগঞ্জের আরটিপিসিআর ল্যাব
যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থাকা গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাব দীর্ঘ ১৮ দিন পর চালু হয়েছে। ছবি- সংগৃহীত
Google News

যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ থাকা গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাব দীর্ঘ ১৮ দিন পর চালু হয়েছে। আজ শনিবার দুপুর থেকে ল্যাবে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে। 

গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ও আরটিপিসিআর ল্যাবের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা, ডা. রাফি আহমেদ এ তথ্য নিশ্চিত করে জানান, চলতি মাসের ১২ জুলাই ল্যাবটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। ওইদিন থেকে করোনার নমুনা পরীক্ষা বন্ধ রাখা হয়। পরে ল্যাব রক্ষণাবেক্ষণ নিয়মানুযায়ী ক্লিনিং করা হয়।

নিজস্বওয়েতে ১০দিন ধরে ক্লিনিংসহ অন্যান্য টেকনিক্যাল সমস্যা চিহ্নিত করার চেষ্টা চলানো হয়। এতে ভালো কোনো ফলাফল না আসায় ঢাকায় আইইডিসিআরের (রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) বিশেষজ্ঞ টিমকে আনা হয়। তারা ২৪ থেকে ৩০ জুলাই সন্ধ্যা পর্যন্ত চেষ্টা চালিয়ে ল্যাবটিকে আগের অবস্থায় ফিরিয়ে এনেছেন এবং ল্যাবটি করোনার নমুনা পরীক্ষার সক্ষমতা ফিরে পেয়েছে।

গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ জানিয়েছেন, শনিবার থেকে জেলা সদরসহ পাঁচ উপজেলার নমুনা সংগ্রহ করা হচ্ছে। সেগুলো দুপুর ২টার দিকে ল্যাবে পাঠানো হয়। আশা করি, এখন থেকে প্রতিদিনের রেজাল্ট প্রতিদিন দেওয়া যাবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর