১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০৩:০৮

ব্রিটিশ কাউন্সিল ও এসইউবির যৌথ উদ্যোগে কর্মশালা

প্রেস বিজ্ঞপ্তি

ব্রিটিশ কাউন্সিল ও এসইউবির যৌথ উদ্যোগে কর্মশালা

বিদেশে উচ্চশিক্ষা গ্রহণ এবং শ্রেণিকক্ষে পাঠদানের ক্ষেত্রে শিক্ষকদের ইংরেজি ভাষাজ্ঞান সংক্রান্ত দক্ষতার মানোন্নয়নের লক্ষ্যে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এ এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার ঢাকাস্থ বিজয় ক্যাম্পাসের স্কলার্স ইন মিলনায়তনে এই কর্মশালার আয়োজন করা হয়।

ব্রিটিশ কাউন্সিল ও এসইউবির যৌথ উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় সভাপতিত্ব করেন এসইউবির উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির ও পরিচালক (সিডিসি) আবু তাহের খান এবং ব্রিটিশ কাউন্সিলের হেড অব বিজনেস সারওয়াত রেজা। 

কর্মশালাটি পরিচালনা করেন ব্রিটিশ কাউন্সিলের বিজনেস পারস্যুট অফিসার উম্মে আয়শা মাসজুদা। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসইউবির ডিন (পাবলিক হেলথ) অধ্যাপক ড. নওজিয়া ইয়াসমিন, অধ্যাপক ড. শাকের আহমেদ, অধ্যাপক ড. আনিস আলম সিদ্দিকী, সহযোগী অধ্যাপক আজগর আলী প্রমুখ।

এসইউবি উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা বলেন, আগামী ৫ বছরের মধ্যে এসইউবিকে দেশের অন্যতম শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি, যার অন্যতম মানদণ্ড হবে গুণগত মানসম্পন্ন শিক্ষা। আর শিক্ষার সে গুণগত মান প্রতিষ্ঠার লক্ষ্যে শিক্ষকদের পাঠদান কার্যক্রমে বর্ধিত দক্ষতা আনয়নের লক্ষ্য নিয়েই ইংরেজি দক্ষতার মানোন্নয়ন বিষয়ক এ কর্মশালার আয়োজন করা হয়েছে। 

তিনি আরও বলেন, ভালো স্নাতক তৈরির জন্য ভালো শিক্ষক নিয়োগের কোনো বিকল্প নেই। শিক্ষকদের প্রশিক্ষণ ও ধারাবাহিক অধ্যয়নের বিষয়টির উপরও তিনি সবিশেষ গুরুত্ব আরোপ করেন। 

এসইউবির অনুষদ সদস্য ও শিক্ষার্থীদের ইংরেজি দক্ষতার মানোন্নয়নে আইইএলটিএসসহ (IELTS) অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা নিয়ে এগিয়ে আসার জন্য অধ্যাপক এম. শাহজাহান মিনা ব্রিটিশ কাউন্সিলকে ধন্যবাদ জানান। 

তিনি বিভিন্ন শাখায় বাংলাদেশে নতুন স্নাতক তৈরির ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভূমিকাকে অত্যন্ত ইতিবাচকভাবে উল্লেখ করে বলেন, কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের কিছু কিছু কর্মকাণ্ডের ব্যাপারে প্রশ্ন থাকলেও সামগ্রিকভাবে এরা বাজার চাহিদা অনুযায়ী যে তরুণ জনবল গড়ে তুলছে, বাংলাদেশের অর্থনীতিতে এর ভূমিকা অনেকখানি এবং আমাদের তা অবশ্যই উৎসাহিত করতে হবে। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে এসইউবির যাত্রা শুরু হলো উল্লেখ করে তিনি বলেন, নিকট ভবিষ্যতে তা আরও জোরদার হবে এবং দেশের শিক্ষা ও অর্থনীতি উভয়ের জন্যই উপকার বয়ে আনবে। 

ব্রিটিশ কাউন্সিলের হেড অব বিজনেস সারওয়াত রেজা বলেন, দেশের শীর্ষস্থানীয় সীমিত সংখ্যক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তারা এ কার্যক্রম শুরু করেছেন যার মধ্যে এসইউবি অন্যতম এবং এ সু্যোগ সৃষ্টির জন্য তিনি এসইউবিকে ধন্যবাদ জানান। তিনি এসইউবিতে আইইএলটিএস (IELTS) পরীক্ষা কেন্দ্র স্থাপনেরও আশ্বাস প্রদান করেন।  

কর্মশালায় এসইউবির বিভিন্ন বিভাগের ৮৫ জন সহকারী অধ্যাপক ও প্রভাষক যোগদান করেন এবং বিভিন্ন পর্যায়ের আলোচনায় অংশ নেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর