শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নির্মাণ হচ্ছে একাত্তরে রংপুরে প্রথম শহীদ শংকু স্মৃতিস্তম্ভ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

১৯৭১ সালের ৩ মার্চ রংপুরে প্রথম শহীদ হয়েছিলেন শংকু সমাজদার। শহীদ সন্তানের নামে স্মৃতিস্তম্ভ হোক চেয়েছিলেন শতবর্ষী মা দীপালি। মায়ের চাওয়া পূরণে খুব দ্রুত স্থান নির্ধারণ করে শংকু স্মৃতিস্তম্ভ নির্মাণ হবে এমন প্রতিশ্রুতি দিয়েছেন রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন। নগরীর কামাল কাছনায় শহীদ শংকুর মায়ের সঙ্গে গতকাল দেখা করতে গিয়ে এ প্রতিশ্রুতি দেন তিনি। শংকুর মায়ের সঙ্গে কথা বলতে বলতে আবেগাপ্লুত হয়ে পড়েন জেলা প্রশাসক। জড়িয়ে ধরেন তাকে। জেলা প্রশাসনের পক্ষ থেকে দীপালিকে নগদ অর্থ সহয়তা দেন। এ সময় উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক এ ডব্লিউ এম রায়হান শাহ, রংপুর মহানগর আওয়ামী লীগ সদস্য নাজমুল করিম ডলার প্রমুখ।

শহীদ শংকু সমাজদারের প্রতি শ্রদ্ধা ও বর্তমান প্রজন্মের কাছে তাকে তুলে ধরতে সম্মিলিত সাংস্কৃতিক জোট রংপুর শাখা ও রংপুর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা আয়োজন করা হয়।

৭১-এর ৩ মার্চ সকালে হরতালের সমর্থনে মিছিল বের হয়। সেই মিছিলে বড় ভাইয়ের হাত ধরে যোগ দেন সপ্তম শ্রেণির ছাত্র শংকু। মিছিলটি আলমনগর এলাকার অবাঙালি ব্যবসায়ী সরফরাজ খানের বাসার সামনে যেতেই এক কিশোর বাসার দেয়ালে উর্দুতে লেখা সাইনবোর্ড দেখে নামিয়ে  ফেলতে উদ্যত হন। তখনই বাসার ভিতর থেকে মিছিল লক্ষ্য করে গুলি ছোড়া হয়। গুলিবিদ্ধ হয়ে মারা যান কিশোর শংকু সমাজদার।

সর্বশেষ খবর