১৯ এপ্রিল, ২০১৯ ১২:২৭

মাগুরায় সুদ দাতার কাণ্ডে সবজি বিক্রেতার আত্মহত্যা

মাগুরা প্রতিনিধি

মাগুরায় সুদ দাতার কাণ্ডে সবজি বিক্রেতার আত্মহত্যা

প্রতীকী ছবি

মাগুরা সদর উপজেলার রামাদারগাতি গ্রামে মহাজনী সুদের কারবারের শিকার হয়ে সুব্রত প্রামানিক (৩৫) নামে এক সবজি বিক্রতা বিষপানে আত্মহত্যা করেছেন।

গত ৫ বছরে ২৫টি পরিবার ভিটে মাটি হারিয়ে অন্যত্র চলে গেছে।

অভিযুক্ত সুদিকারবারী নায়েবকে আটক করেছে পুলিশ।

সুব্রতের স্ত্রী পুর্ণিমা প্রামানিক জানান, পার্শ্ববর্তী গোয়ালবাথান গ্রামের নায়েব আলীর কাছ থেকে বিভিন্ন সময়ে ৩০ হাজার টাকা ধার নেন সুব্রত। যার বিপরীতে প্রতি সপ্তাহে ৩ হাজার টাকা সুদ দিতে হতো নায়েবকে। গত কয়েক সপ্তাহে সুদের টাকা শোধ দিতে না পারায় সুব্রতের কাছ থেকে বসত ভিটা লিখে নেন নায়েব। পাশাপাশি আরও ৩ লাখ টাকা পাওনা রয়েছে বলে নায়েব দাবি করেন। এ টাকা আদায়ের জন্য তিনি সুব্রতকে ক্রমাগতভাবে চাপ দিয়ে আসছিলেন। এরই একপর্যায়ে বৃহস্পতিবার সকালে সুব্রতের কাছে থাকা নগদ কিছু টাকা কেড়ে নেন নায়েব। যে টাকা নিয়ে সুব্রত মাগুরা কাচাবাজারে পাইকারী দরে সবজি কিনতে যাচ্ছিলেন। এগুলো বিভিন্ন হাটে বিক্রি করে তিনি কোনরকমে জীবীকা নির্বাহ করতেন। শেষ সম্বল হিসাবে থাকা এই টাকা কেড়ে নেওয়ার ঘটনায় দিশেহারা হয়ে সুব্রত বৃহস্পতিবার দুপুরে কীটনাশক পান করেন। পরে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে নেওয়া হলে তিনি মারা যান।

স্থানীয় সিরাজুল ইসলামসহ অন্যরা জানান, এই নায়েব আলীর সুদ কারবারির ফাঁদে পড়ে সঞ্জয় দাস, সন্জিত দাস, বাবলু মোল্যা, বাদল মোল্যা, উজ্জল সরদার, শরিফুল ইসলাম, ডাবলু মোল্যাসহ অন্তত ২৫ জন গত ৫ বছরে বসত বাড়িসহ সর্বস্ব হারিয়ে অন্যত্র চলে গেছে। আমরা এই সুদি কারবারি নায়েব আলীর দৃষ্টান্তমূলক বিচার চাই।

মাগুরা সদর থানার অফিসার ইন চার্জ (ওসি) সিরাজুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সুব্রতের স্ত্রী লিখিত অভিযোগ থানায় দিয়েছেন। লাশের ময়নাতদন্ত শেষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে সুদিকারবারী নায়েবকে আটক করা হয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর