১৫ ডিসেম্বর, ২০১৯ ১৩:৩৮

আন্তঃকলেজ বিতর্কে চ্যাম্পিয়ন বরিশাল সরকারি মহিলা কলেজ

অনলাইন ডেস্ক

আন্তঃকলেজ বিতর্কে চ্যাম্পিয়ন বরিশাল সরকারি মহিলা কলেজ

ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) বরিশাল জোন-এর আয়োজনে ১ম এনডিএফ বিডি বরিশাল বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৯ অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে। এনডিএফ বিডি বরিশাল আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল বরিশাল সরকারি মহিলা কলেজ, আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতায় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল শহীদ আরজুমনি সরকারি গার্লস বিদ্যালয়কে চ্যাম্পিয়ন ট্রফি প্রদান করা হয়, শ্রেষ্ঠ কলেজের পুরস্কার লাভ করে সোহরাওয়ার্দী কলেজ।

পিরোজপুর ও সরকারি গৌরনদী কলেজ, শ্রেষ্ঠ স্কুলের পুরস্কার লাভ করে বরিশাল সরকারি বালিকা বিদ্যালয়, বরিশাল জিলা স্কুল, রহমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়। শ্রেষ্ঠ বিতর্ক ক্লাবের পুরস্কার লাভ করে বিএম কলেজ ডিবেটিং ক্লাব ও ডিবেটিং ক্লাব অফ বিজিএমএসসি, এছাড়া ইয়ুথ আইকন অ্যাওয়ার্ড, শ্রেষ্ঠ লিডারশিপ অ্যাওয়ার্ড, শ্রেষ্ঠ সংগঠক অ্যাওয়ার্ডসহ প্রায় শতাধিক পুরস্কার দেওয়া হয়।

বরিশাল বিভাগের ৬টি জেলা থেকে প্রায় ৭০০ জন শিক্ষার্থী অংশ নেয় উক্ত বিতর্ক উৎসবে। বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় উৎসব। উদ্বোধনী অনুষ্ঠান পর্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল অঞ্চলের বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট শিক্ষাবিদ, বরিশাল বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. হানিফ। এছাড়াও ছিলেন বরিশাল জেলা’র অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাস, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর এসএম ইমামুল হাকিম, নারী উন্নয়ন কর্মী মোহতারিমা মোহসিনা স্বর্ণা, এনডিএফ বিডি পিরোজপুর জেলা’র সমন্বয়ক ও সোহরাওয়ার্দী সরকারি কলেজ-এর সহকারি অধ্যাপক, বিশিষ্ট কবি মো. জাহিদুল ইসলাম জাহিদ প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)’র মহাসচিব, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী  তামজিদ হাসান পাপুল। অনুষ্ঠান সঞ্চালনা করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি)’র সাংগঠনিক সম্পাদক মো. মাহবুব হাসান রিপন। উৎসবে আজীবন সম্মাননা প্রদান করা হয় বরিশাল অঞ্চলের বরেণ্য ব্যক্তি ও বিশিষ্ট শিক্ষাবিদ, বরিশাল বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মো. হানিফ স্যারকে।

বিতর্ক কর্মশালা ও সংসদীয় বিতর্কের স্পিকারের দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান জাতীয় পর্যায়ের বিতর্কের পরিচিত মুখ উসামা রাশেদ। এরপর শুরু হয় নারী উন্নয়ন ও সহিংসতা রোধে ওয়ার্ল্ডভিশন –এর একটি স্লাইড প্রেজেন্টেশন। পেশাজীবী বিতর্কে সভাপতি’র দায়িত্ব পালন করেন মো. জাহিদুল ইসলাম জাহিদ। পাবলিক স্পিকিং ওয়ার্কশপ পরিচালনা করেন এনডিএফ বিডি’র ওয়ালিদ হাসমি হোসাইন। পাবলিক স্পিকিং কম্পিটিশন বাংলা ও ইংরেজি প্রতিযোগিতার পর শুরু হয় ছাত্র-শিক্ষক রম্য বিতর্ক। এতে সভাপতির দায়িত্ব পালন করে এনডিএফ বিডি’র মহাসচিব তামজিদ হাসান পাপুল।

আঞ্চলিক বিতর্কে নোয়াখালী, খুলনা, বগুড়া, ঢাকা ও বরিশাল অঞ্চলের বন্ধুরা অংশ নেন। আঞ্চলিক বিতর্কের পর গান, কবিতা আবৃত্তি পরিবেশনা করেন বরিশাল অঞ্চলের বন্ধুরা। এরপর প্ল্যানচেট বিতর্কের মধ্য দিয়ে বিতর্কের বিভিন্ন পর্বের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বরিশাল-২ আসনের সাবেক সংসদ সদস্য এড. তালুকদার মো. ইউনুস। এরপর শুরু হয় পুরস্কার বিতরণী পর্ব।

উক্ত উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র যুগ্ম সচিব ও বরিশাল জোন-এর সমন্বয়ক মো. ছাবিদুল ইসলাম সোহেল । অনুষ্টানে সার্বিক সমন্বয় করেন এনডিএফ বিডি’র সিনিয়র সাংগঠনিক সম্পাদক মাসুদ পারভেজ অভি। ঢাকা থেকে আরও অংশ নেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান উসামা রাশেদ, যুগ্ম সচিব কাউসার আহমেদ বিকাশ, যুগ্ম দপ্তর সম্পাদক লুভনা রহমান, ডিরেক্টর বিলকিস বারী খান, সদস্য ওয়ালিদ হাসমি হোসাইন, ফাহাদ ও ইমা।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর