২০ জানুয়ারি, ২০২০ ১৩:২৮

মানিকগঞ্জে গাজরের বাম্পার ফলন, চাষীদের মুখে হাসি

মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে গাজরের বাম্পার ফলন, চাষীদের মুখে হাসি

মানিকগঞ্জের সিংগাইরে এবার গাজরের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলন হওয়া আর বাজারে এই গাজরের ব্যাপক চাহিদা থাকায় ভাল দামও পাচ্ছেন কৃষকরা। তাই এবার গাজর চাষীদের মুখে হাসি ফুটেছে। ভাল দাম পাওয়ায় গাজর চাষে আগ্রহ বাড়ছে চাষীদের। গতবারের চেয়ে এবার গাজর চাষ বেশী হয়েছে।

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার কিটিংচর, খড়ারচর, ভাকুম, দুর্গাপুর ও আজিমপুরসহ বিভিন্ন গ্রামের শত শত কৃষক গাজর চাষ করে লাভবান হচ্ছে। গাজর চাষ লাভজনক হওয়ায় নিজেদের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে গাজর চাষের দিকে ঝুঁকছে এই অঞ্চলের কৃষকরা। 

প্রতিবছর গাজর চাষ বাড়ছে এ এলাকায়। গতবছর ১০ হাজার ১০ হেক্টর জমিতে গাজর চাষ হয়েছিল। এবার ১১ হাজার ১৭ হেক্টর জমিতে গাজর চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো বৃষ্টি হওয়ায় এবার ফলনও বেড়েছে। গতবছর প্রতিহেক্টরে গাজর উৎপাদন হয়েছিল ৩৪ মেঃ টন। এবার উৎপাদন হয়েছে ৩৫ থেকে ৩৬ মেট্রিক টন। 

সিঙ্গাইরের দশআনি গ্রামের গাজর চাষী মোঃ সরিফুল ইসলাম ও মোঃ মেরেজ খান জানান, বীজের দাম অনেক বেশী। বাজারে কোথাও বীজ পাওয়া  যায় না। গতবছর এককেজি বীজের দাম নিয়েছিল ১২ হাজার টাকা। এবার নিয়েছে ১৫হাজার টাকা। বীজের দাম কম হলে কৃষকরা আরও বেশী লাভবান হতো। গাজরের বীজের দাম কমানোর দাবি কৃষকদের।

গাজরের ভরা মৌসুমে শ্রমীকের চাহিদাও বেড়েছে। শ্রমিকরাও ভাল মুজুরী পাচ্ছেন। শ্রমিকরা জানায়, প্রতিবছর এসময় আমরা বেশী মুজুরী পেয়ে থাকি। পুষ্টিকর ও সুস্বাদু হওয়ায় সারা দেশেই মানিকগঞ্জের গাজরের চাহিদা বেশী। এখানকার গাজর ঢাকা, চট্রগ্রাম,নোয়াখালী,ফেনী সহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ হয়ে থাকে।  

গাজর বেপারী মোঃ মহিদ মোল্লা বলেন, বাংলাদেশে মানিকগঞ্জ ও ইশ্বরদিতে গাজর চাষ হয়। তবে এ অঞ্চলের গাজরের চাহিদা বেশী। 

গাজর বেপারীরা বলেন, ভাল দাম পেয়ে এবার গাজর চাষীরা লাভবান হয়েছে। কিন্তু বেপারীরা লোকশানে পড়েছে। বাজারে গাজরের দাম কম। 

মানিকগঞ্জ জেলা  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উপ-পরিচালক, (ভারপ্রাপ্ত) আবু মোঃ এনায়েত উল্লাহ বলেন মানিকগঞ্জে গাজর চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের। কৃষকরা সহজে এবং সুলভ মূল্যে যেন গাজর বীজ পায় তার ব্যবস্থা করা হবে। গাজর চাষে কৃষকদের সকল রকম সহযোগীতা অব্যহত থাকবে। 

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর