১০ আগস্ট, ২০২১ ১৮:১২

জীববৈচিত্র রক্ষায় ডলফিন হত্যা বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

জীববৈচিত্র রক্ষায় ডলফিন হত্যা বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

পরিবেশের ভারসাম্য ও সামুদ্রিক জীববৈচিত্র রক্ষায় নদী ও সমুদ্রে ডলফিন হত্যা বন্ধের দাবিতে পটুয়াখালীর কলাপাড়ায় সংবাদ সম্মেল করেছে ডলফিন রক্ষা কমিটি। আজ মঙ্গলবার বেলা এগারোটায় কলাপাড়া প্রেসক্লাবের মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এতে লিখিত বক্তব্য পাঠ করেন ডলফিন রক্ষা কমিটির টিম প্রধান রুমান ইমতিয়াজ তুষার। এসময় উপস্থিত ছিলেন ডলফিন রক্ষা কমিটির টিম প্রধান রুমান ইমতিয়াজ তুষার, ইকোফিস-২ পটুয়াখালী জেলা সহকারি গবেষক সাগরিকা স্মৃতি, ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু ও কে এম বাচ্চু। 

বক্তব্যে তারা বলেন, দেশে যখন জীববৈচিত্র রক্ষায় বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে, ঠিক তখনি একের পর এক কুয়াকাটার সৈকতে মৃত ভেসে আসছে সামুদ্রিক বন্ধু ডলফিন। দিন দিন এভাবে ডলফিনের মৃত্যুর কারণে সামুদ্রিক পরিবেশের চরম ক্ষতি হচ্ছে। এতে আমাদের নিষ্ঠুরতার প্রমাণও পাওয়া যাচ্ছে। চলতি বছরের এই র্বষা মৌসুমে কুয়াকাটার ১৮ কিলোমিটার সমুদ্র সৈকতে পর পর ৬টি ডলফিনের মৃত্যু হয়। এমনিভাবে প্রতি বছর অন্তত ১০ থেকে ১২টি ডলফিনের মৃত্য ঘটে।  

লিখিত বক্তব্যে তারা আরও উল্লেখ করেন, সমুদ্রে ডলফিন সম্পর্কে সমুদ্রগামী জেলেদের পর্যাপ্ত ধারণা না থাকায় সমুদ্রে এবং সমুদ্রে ফেলে রাখা হাজার হাজার জালের বহরে ডলফিন আটকে যায়। আটকৃত ডলফিন ছাড়াতে গিয়ে মেরে ফেলা হয়। তাই জেলেদের ডলফিন সম্পর্কে ধারণার জন্য কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানান।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর