৮ সেপ্টেম্বর, ২০২১ ১৭:২৫

ক্ষমতা চিরস্থায়ী নয়, ইতিহাসের এ শিক্ষায় আস্থা রাখুন : আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতা চিরস্থায়ী নয়, ইতিহাসের এ শিক্ষায় আস্থা রাখুন : আ স ম রব

ফাইল ছবি

‘ক্ষমতা চিরস্থায়ী নয়, ইতিহাসের এ শিক্ষার উপরেই আমাদের সকলকে আস্থা স্থাপন করতে হবে। অন্যথায় রাষ্ট্র রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে চরম ঝুঁকিতে পড়বে, যা কোন মহলেরই কাম্য হতে পারে না’ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব।

তিনি বলেছেন, ‘প্রজাতন্ত্রের মালিক জনগণ, তাদের সম্মতির ভিত্তিতেই সরকার গঠিত হবে। জনগণের সম্মতি ছাড়া সরকারের বৈধতার আর কোন উৎস নেই। সুতরাং ক্ষমতার উৎস জনগণ, সরকার নয়।’ আজ বুধবার জেএসডি ময়মনসিংহ বিভাগের সমন্বয় কমিটির সভায় (ভার্চুয়াল) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আ স ম রব আরও বলেন, ‘রাষ্ট্রীয় সকল বিভাগ ও সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহকে নির্বাহী বিভাগের অধীনে এনে রাষ্ট্রের মৌল কাঠামো ধ্বংস করে এবং সর্বোপরি ভিন্ন মত ও পথের প্রতিবাদকে বল প্রয়োগে স্তব্ধ করে দিয়েও যে ক্ষমতা চিরস্থায়ী করা যায় না- এ বিবেচনা বোধ অনেকেরই নেই।’

তিনি বলেন, ‘ভোটের মর্যাদা রক্ষার জন্য যে দেশের জনগণ সশস্ত্র মুক্তিসংগ্রামের সূচনা করেছিল সেই দেশের জনগণ নির্বাচন বিহীন একটা ব্যবস্থা দিনের পর দিন মেনে নেবে, সরকারকে সংবর্ধনা দেবে, গুণকীর্তনে মুগ্ধ করে রাখবে- এটা আওয়ামী লীগের মতো একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক দল যে বিশ্বাস করে তা একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় লজ্জাজনক ঘটনা।’

রব বলেন, ঔপনিবেশিক আইন আর শাসন ব্যবস্থা বদলের দাবি বহু পূর্বেই উত্থাপন করে স্বাধীন দেশের উপযোগী আইন ও শাসন ব্যবস্থা প্রবর্তনের জন্য আজ অবধি আন্দোলন সংগ্রাম করে আসছি।

তিনি আরও বলেন, ‘আজ এটা প্রমাণিত, ঔপনিবেশ আইনের নামে, রিমান্ডের নামে ভিন্নমতকে দমন করা ও নির্যাতন করা সভ্য রাষ্ট্রের কাজ নয়, এটা স্বাধীন দেশে চলতে পারে না। ঔপনিবেশিক শাসন ও আইন বদলের সংগ্রামকে আরো তীব্রতর করে গণআন্দোলনে রূপ দিতে হবে।’

জেএসডি ময়মনসিংহ বিভাগের সমন্বয় কমিটির সমন্বয়ক ও সভাপতি অ্যাডভোকেট আবদুর রহমান মাস্টারের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

ময়মনসিংহ বিভাগের দায়িত্বে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আমির উদ্দিনের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার ফারাহ খান, অ্যাডভোকেট তাজ উদ্দিন সবুজ, হাসিনা রওনক, অ্যাডভোকেট মিয়া হোসেন, সাইফুল ইসলাম ফকির, অ্যাডভোকেট আবুল বাসার, হাবিবুর রহমান খোকন, ডা. মিজানুর রহমান, প্রফেসর রেহানা হোসেন মনি, সোহেল তানভীর, ইঞ্জিনিয়ার হামিদুর রহমান হারুন, সোহেল রানা, রাশেল মোহাম্মদ এরশাদ প্রমুখ। সভায় জেএসডির কেন্দ্রীয় নেতা বীর মুক্তিযোদ্ধা জগদীশ চন্দ্র সাহা পঞ্চুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর