২৪ অক্টোবর, ২০২১ ১৬:৫৬
পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক

‘বন্যা নিয়ন্ত্রণে ডেল্টা প্রকল্পের সুবিধাগুলো পাওয়া গেছে’

নীলফামারী প্রতিনিধি

‘বন্যা নিয়ন্ত্রণে ডেল্টা প্রকল্পের সুবিধাগুলো পাওয়া গেছে’

তিস্তায় আকস্মিক পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার ক্ষয়ক্ষতি পরিদর্শনে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ

ডেল্টা প্রকল্পের আওতায় খনন হওয়া নদীগুলো গত বছর থেকে উত্তরাঞ্চলে পরপর পাঁচটি বন্যা নিয়ন্ত্রণে তাৎক্ষনিক সুবিধা দিয়েছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ। আজ রবিবার দুপুরে তিস্তায় আকস্মিক পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার ক্ষয়ক্ষতি পরিদর্শনে নীলফামারীতে এসে তিনি এ কথা বলেন। 

তিস্তা ব্যারাজের ভেঙে যাওয়া ফ্লাড বাইপাস দেখার পর অবসর ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি বলেন, ডেল্টা প্লানের আওতায় ইতোমধ্যে এ অঞ্চলের ছোট ছোট নদীগুলো খনন করা হয়েছে। এই নদীগুলোর পানি ধারন ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ড্রেনেজ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলে গত বছর পরপর পাঁচটি বন্যা আঘাত হানলেও এ অঞ্চলে বন্যার পানির উচ্চতা বাড়তে পারেনি। 

তিনি বলেন, ডেল্টা প্লানের আওতায় ছোটছোট খাল বিল ও নদীগুলোকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারলে এ অঞ্চলে বন্যার প্রকোপ হ্রাস পাবে। চলতি বন্যায় তিস্তা ফ্লাড বাইপাসসহ কমান্ড এলাকার দশটি স্থানে ৯৩০ মিটার বাঁধ ধসে গেছে। এতে বাধের ক্ষতির পরিমান ১৫ কোটি টাকা বলে তিনি জানান। ক্ষতিগ্রস্ত এসব বাঁধ পুরোনো নকসা অনুযায়ী শিগ্গিরই মেরামেত করা হবে। 

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক এ কে এম সামছুল আলম, নকসা ও গবেষনা বিভাগের প্রধান প্রকৌশলী মো: এনায়েত উল্লাহ, উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, ডালিয়া বিভাগের নির্বাহী প্রকৌশলী আসফা উদ দৌলা।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর