৫ ডিসেম্বর, ২০২১ ১৭:০২

ফুলবাড়ীতে গরু মৃত্যুর ঘটনায় মেডিকেল টিম গঠন

দিনাজপুর প্রতিনিধি:

ফুলবাড়ীতে গরু মৃত্যুর ঘটনায় মেডিকেল টিম গঠন

দিনাজপুরের ফুলবাড়ীতে গত এক সপ্তাহে অজ্ঞাত রোগে ২০টি গরুর মৃত্যুর ঘটনায় দুইটি বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে। তারা এলাকাবাসীকে সতর্ককরণসহ রহস্য উদ্ঘাটনে কাজ করছে। ওই টিম প্রাথমিকভাবে ধারণা করছেন লেড বিষক্রিয়ার কারণেই ওই গরুগুলোর মৃত্যু হয়েছে। 

গত শনিবার বিকেলে ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ইউনিয়নের বাসুদেবপুর পাকড়ডাঙ্গা গ্রামে (ফুলবাড়ী-মাদিলাহাট সড়ক) ব্যাটারি রিসাইকেল কারখানা স্থানে উপস্থিত হয়ে নমুনা সংগ্রহ করে ওই মেডিকেল টিম। নমুনা সংগ্রহ করে শনিবারেই ঢাকায় পাঠানো হয়েছে এবং ঢাকা থেকে একটি বিশেষ টিম এখানকার সার্বিক দিক পর্যবেক্ষণের জন্য আসছেন বলে জানান মেডিকেল টিমের নেতৃত্বদানকারী ফুলবাড়ী উপজেলার প্রাণী সম্পদের ভেটেরিনারী সার্জন ডা. নেয়ামত আলী।

ফুলবাড়ী উপজেলার প্রাণিসম্পদের ভেটেরিনারী সার্জন ডা. নেয়ামত আলীর নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট বিশেষ মেডিকেল টিম এবং অপর আরেকটিতে প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শাহানুর আলমের নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট টিম রহস্য উদ্ঘাটনে কাজ করছেন।

এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলার প্রাণি সম্পদের ভেটেরিনারী সার্জন ডা. নেয়ামত আলী জানান, গরু মারা যাওয়ার ঘটনায় দুইটি বিশেষ মেডিকেল টিম কাজ করছে। টিমের সদস্যরা সরেজমিন কাজ করছে। ধারণা করা হচ্ছে, এটি লেড বিষক্রিয়ার কারণে এই ঘটনা ঘটেছে। এ ঘটনায় এলাকাবাসীকে সর্তকীকরণসহ গরু খামারিদের বিভিন্ন দিকনিদের্শনা দেয়া হচ্ছে। মাইকিং এর মাধ্যমে ওই এলাকার আশেপাশের ঘাস ও খড় গবাদি পশুকে না খাওয়ানোর জন্য অবহিত করা হচ্ছে। কারখানা এলাকার বিষাক্ত মাটি, ঘাস এবং খড়ের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়াও কারখানা এলাকাটি গবাদি পশুর চারণ ভূমি হিসেবে ব্যবহার না করার জন্য সতর্কিকরণ সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, শুধু গরুর নয় এই বিষক্রিয়ার কারণে আশেপাশের ধানের পলন কম হয়েছে। এমনকি মাছেরও ক্ষতি হয়েছে। 
তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত ওই খামারিদের তালিকা করে ক্ষতিপূরণের বিষয়ে উপজেলা প্রশাসনের সাথে কথা বলা হচ্ছে।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বিষয়টি নিয়ে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ফুলবাড়ীর বাসুদেবপুর পাকড় ডাঙ্গা নামক স্থানে ফুলবাড়ী-মাদিলা সড়কের পাশে আবাদি জমিতে একটি ব্যাটারী কারখানা করা হয়। ক্ষতিগ্রস্থ গ্রামবাসীরা জানায়, মাঠের মধ্যে একটি অস্থায়ী ব্যাটারি কারখানা করার পর থেকে ওই মাঠে চলাচল করা গরুগুলোর এই সম্যসা দেখা দেয়। 

কারখানার জমির মালিক দুলাল বলেন, কারখানার জন্য জমিটি ভাড়া দেয়া হয়, কিছু দিন আগে এলাকাবাসীর আভিযোগের কারণে সেটি বন্ধ করে দেয়া হয়েছে। 

ওই এলাকার মহেষপুর গ্রামের বাসিন্দারা বলেন, ওই গ্রামের জাকিরের ১টি, শফিকুলের ১টি, বেলালের ১টি, মুক্তারের ২টি, মজিবরের ২টিসহ ওই গ্রামের ১০টি গরু মারা গেছে। এনিয়ে দুই গ্রামের প্রায় ২০টি গরুর মৃত্যু হয়েছে। মৃত্যুর ঘটনার পর প্রাণী সম্পদ বিভাগের মেডিকেল টিম মাঠে নামে।

বিডি প্রতিদিন/এএম

সর্বশেষ খবর