৫ ডিসেম্বর, ২০২১ ১৮:০৬

বাগেরহাটের ২৫ জন নারী উদ্যোক্তাকে অনলাইন প্লাটফর্মে ব্যবসা পরিচালনায় দিনব্যাপী প্রশিক্ষণ

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাটের ২৫ জন নারী উদ্যোক্তাকে অনলাইন প্লাটফর্মে ব্যবসা পরিচালনায় দিনব্যাপী প্রশিক্ষণ

বাগেরহাটের ২৫ জন নারী উদ্যোক্তাকে অনলাইন প্লাটফর্মে ব্যবসা পরিচালনায় দক্ষ করে গড়ে তুলতে দিনব্যাপী প্রশিক্ষণ দিচ্ছে উইমেন্স চেম্বার অব কমার্স। 

রবিবার শহরের টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের কম্পিউটার ল্যাবে দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান। 

বাংলাদেশ উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির বাগেরহাটের জেলা সমন্বয়কারী রিজিয়া পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে বিশেষ অতিথি ছিলেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার প্রমূখ।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, নারী উদ্যোক্তারা অর্থনীতির চাকাকে সচল করতে কাজ করে যাচ্ছেন। এই নারী উদ্যোক্তাদের সামনে এগিয়ে নিতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। নারী উদ্যোক্তাদের ব্যাংক ঝণসহ নানা সহযোগিতা করছে সরকার। শুধু চাকরির পিছনে না ছুটে নিজে উদ্যোক্তা হয়ে অন্যদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে। পদ্মাসেতু চালু হলে বাগেরহাটের চিত্র পাল্টে যাবে। বাগেরহাটের মোংলা বন্দর, সুন্দরবনকে ঘিরে রয়েছে অপারসম্ভবনা। নারী উদ্যোক্তাদের দক্ষ করে গড়ে তুলতে সরকার বদ্ধপরিকর। নারীদের আইসিটি শিক্ষায় দক্ষ হিসেবে তৈরি হতে হবে। আগামী দিনগুলোতে ডিজিটাল প্লাটফর্মে ব্যবসা বানিজ্য থেকে শুরু করে সবকিছু পরিচালিত হবে। তাই সবাইকে আইসিটির জ্ঞান অর্জন করে দক্ষ জনশক্তিকে রুপান্তরিত হতে হবে।

উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির জেলা সমন্বয়কারী রিজিয়া পারভীন বলেন, বাগেরহাটের নারীরা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। নারীরা স্বাবলম্বী হতে যে ধরনের কাজ শিখেছে তা কাজে লাগাতে হবে। আমরা নারী উদ্যোক্তাদের খুঁজে বের করে তাদের সেইসব উৎপাদিত পণ্য সামগ্রীর বেচাকেনার বাজারকে বড় করতে কাজ শুরু করেছি। তারা যাতে তাদের পণ্য সামগ্রী দোকান ছাড়াও অনলাইনে বেচাকেনা করতে পারে সেজন্য এই প্রষিক্ষণের আয়োজন করেছি। তারা এখানে প্রশিক্ষিত হয়ে যাতে অনলাইন প্লাটফর্মে বেচাকেনা করতে পারে তার জন্য উইমেন্স চেম্বার চেষ্টা করে যাচ্ছে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর