শিরোনাম
১৬ জানুয়ারি, ২০২২ ১৯:০৮

ভোলায় হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার

ভোলা প্রতিনিধি:

ভোলায় হিমালয়ী গৃধিনী শকুন উদ্ধার

ভোলায় অসুস্থ বিরল প্রজাতির একটি শকুন উদ্ধার করা হয়েছে। রবিবার দুপুরে ভোলার সদর উপজেলার ইলিশা ইউনিয়নের গুপ্তেরমুন্সি গ্রাম থেকে শকুনটি উদ্ধার করা হয়। বন বিভাগ জানায় শকুনটির চিকিৎসা চলছে। সুস্থ হলে ছেড়ে দেয়া হবে। 

ভোলা বনবিভাগের বণ্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, শকুনটি উড়তে উড়তে সদর উপজেলার ইলিশা ইউনিয়নের একটি বিলে পড়ে যায়। সেলিম সিকদার নামে এক কৃষক অসুস্থ শকুনটিকে তুলে এনে বন বিভাগকে খবর দেয়। পরে বন বিভাগের লোকজন শকুনটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার জন্য ভোলা পশু হাসপাতালে নিয়ে যায়। সুস্থ হলে শকুনটিকে অবমুক্ত করা হবে। এর আগে গত ১০ জানুয়ারি জেলার লালমোহন উপজেলা থেকে এই প্রজাতির আরো একটি শকুন উদ্ধার করে বন বিভাগ।

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির কো-অর্ডিনেটর ও বন্যপ্রাণী গবেষক সামিউল মেহেসানিন শকুটির ছবি দেখে জানিয়েছেন, এটি হিমালয়ী শকুন (Himalayan Griffon) বা হিমালয়ান গৃধিনী প্রজাতির। তিনি আরও জানান, হিমালয়ী গৃধিনী প্রজাতির শকুন বাংলাদেশে সচরাচর দেখা যায় না। ধারণা করা হচ্ছে প্রচন্ড শীতের কারণে হিমালয় থেকে শকুনটি খাবারের সন্ধানে বেরিয়ে পথ ভুল করেছে। দীর্ঘ পথ পাড়ি দিতে গিয়ে খাবার না পেয়ে দুর্বল হয়ে পড়েছে। কয়েকদিন পর্যাপ্ত খাবার পেলে শকুনটি আবার তার আবাসস্থলে ফিরে যেতে পারবে বলে জানিয়েছেন এই বিশেষজ্ঞ ।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর