৩১ জানুয়ারি, ২০২৩ ১৭:৩৪

দুই হাজার টাকায় ভারতে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ পাচারের চেষ্টা

লালমনিরহাট প্রতিনিধি

দুই হাজার টাকায় ভারতে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ পাচারের চেষ্টা

সীমান্ত দিয়ে মাত্র দুই হাজার টাকার বিনিময়ে সাড়ে চার কোটি টাকার ৪৫টি স্বর্ণের বার ভারতে পাচারকালে আজিজার রহমান (৬০) নামে একজনকে আটক করেছে লালমনিরহাট বিজিবি।

মঙ্গলবার বিকেল ৪টার দিকে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিজিবির ১৫ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ স্বর্ণের বার ও তা বহনকারীকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সকালে জেলার আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দীঘলটারী বিওপি ক্যাম্পের বিজিবি সদস্যরা ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ তাকে আটক করে।

আটক আজিজার রহমান দুর্গাপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বানিয়াটারী এলাকার মৃত মোহাম্মদ আলীর ছেলে।

সংবাদ সম্মেলনে লে. কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি জানতে পারে যে দীঘলটারী বিওপির কুটিরচর এলাকা দিয়ে ভারতে স্বর্গ পাচার করবে এক ব্যক্তি। উক্ত সংবাদের ভিত্তিতে দীঘলটারী বিওপির একটি টহল দল ৩১ জানুয়ারি দিবাগত সাড়ে তিনটার দিকে ক্যাম্প থেকে দুই কিলোমিটার উত্তর পূর্বদিকে সীমান্তের ৯২৫/৭ এলাকায় ওঁৎ পেতে থাকে। পরে সোর্সের বর্ণনা অনুযায়ী সকাল আনুমানিক ৯টা ১৫ মিনিটের দিকে বিজিবি টহলদল এক ব্যক্তিকে আসতে দেখে। বিজিবিকে দেখে ওই ব্যক্তি দৌড়ে পালানোর চেষ্টাকালে তাকে আটক করে বিজিব।

আটককৃত ব্যক্তিকে তল্লাশি করে কোমরে কাপড় দিয়ে বেঁধে রাখা অবস্থায় স্কচটেপ মোড়ানো দুইটি প্যাকেট উদ্ধার করে বিজিবি। প্যাকেট দুইটি থেকে ৪৫টি স্বর্ণের বার (২৪ ক্যারেট) যার ওজন ৫ কেজি ২৪৮.৭২ গ্রাম স্বর্ণ উদ্ধার হয়। যার বর্তমান আনুমানিক বাজার মূল্য সাড়ে চার কোটি টাকা।

সাংবাদিকদের এক প্রশ্নে ১৫ বিজিবির অধিনায়ক জানান, আটককৃত ব্যক্তিকে প্রয়োজনীয় জিজ্ঞাসাবাদ করে জানা গেছে আটককৃত আজিজার রহমান একজন কৃষক। আজ সকাল আনুমানিক সাড়ে আটার দিকে কে তার হাতে স্বর্ণের বারগুলো দিয়েছে তার নাম সে বলতে পারে না। আটককৃত ব্যক্তির দায়িত্ব ছিল তার জমির ওপারে থাকা জমি চাষকারীর নিকট হস্তান্তর করা। এর বিনিময়ে স্বর্ণদাতা ও গ্রহীতার নিকট থেকে মোট দুই হাজার টাকা পাবে আজিজার রহমান।

স্বর্ণপাচারকারী আজিজার রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করে যথাযথ নিয়মানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর