২১ মার্চ, ২০২৩ ১৮:৩০

রাজবাড়ীতে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে চারটি উপজেলা

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে চারটি উপজেলা

সরকারের আশ্রয়ন প্রকল্প-২-এর আওতায় ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে রাজবাড়ীর ৪টি উপজেলা। আগামীকাল জেলার সদর, পাংশা ও বালিয়াকান্দিতে ২৭৭টি ঘর হস্তান্তরের মাধ্যমে উপজেলাগুলোকে পুরোপুরি ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন শেখ হাসিনা। এর আগে জেলার কালুখালী উপজেলায় ৭৩টি পরিবারের মধ্যে ঘর হস্তান্তরের মাধ্যমে উপজেলাটি ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জেলার ৫টি উপজেলার মধ্যে একমাত্র গোয়ালন্দ উপজেলা বাদে অন্য ৪টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হওয়ার খুশি উপকারভোগীসহ স্থানীয়রা। 

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, আগামীকাল বুধবার জেলার সদর উপজেলায় ৩৫টি, পাংশা উপজেলায় ১২০টি ও বালিয়াকান্দি উপজেলায় ১২০ টি, গোয়ালন্দ উপজেলায় ২টি ঘর ভূমিহীন ও গৃহহীনদের  মধ্যে হস্তান্তর করা হবে। এর আগে রাজবাড়ীতে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় রাজবাড়ীতে ২হাজার ২৯৭টি পরিবার সরকারের আশ্রয়ন প্রকল্পের ঘরে বসবাস করছেন। 

আজ মঙ্গলবার দুপুরে জেলার নারুয়া ইউনিয়নের গড়াই নদী পাড়ের আশ্রয়ন প্রকল্পে গিয়ে দেখা যায়, বাড়ি হাস্তান্তর উপলক্ষে আয়োজনের শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ চলছে। প্রকল্প এলাকায়জুড়ে সাজ সাজ রব বিরাজ করছে। উপকারভোগীরা বলেন, আমাদের নিজস্ব কোন জমি আর ঘর ছিল না। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের জমি আর ঘর দিতে যাচ্ছেন। আমরা সেগুলো বুধবার বুঝে পাবো। আমাদের অনেক ভালো লাগছে। আমরা একটি স্থায়ী ঠিকানা পেতে যাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ঘরে আমরা সম্মানের সাথে বাঁচবো।

রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া ঘরে হাজার হাজার মানুষ বসবাস করছেন। তারা এখন ভালো আছেন। আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সেলাই মেশিন, হাঁস-মুরগি বিতরণ করেছি। জীবনমান উন্নয়নের উপকারভোগীরা আমাদের কাছে আসছেন। আগামীকাল জেলার তিনটি উপজেলা নতুন করে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে। এর আগে কালুখালী উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে। এটা আমাদের জন্য গর্বের। উপকারভোগীরা মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া করেছেন।

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম বলেন, আগামীকাল রাজবাড়ী-২ আসনের সবগুলো উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে। সেদিন রাজবাড়ী সদর উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হবে। এটা আমাদের জন্য গর্বের। তবে যাদের জমি-জমা আছে তারা যদি সেটুক বিক্রি না করে তবে নতুন করে আর ভূমিহীন পরিবার সৃষ্টি হবে না। আওয়ামী লীগ সরকার সব সময় গবীর ও সাধারণ মানুষের সরকার। বিনামূল্যে বাড়ি দেওয়া সেটি প্রমাণ করে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর