২৮ মে, ২০২৩ ২০:১৯

চুয়াডাঙ্গায় হঠাৎ আবহাওয়া পরিবর্তন, আকাশে ঘন কুয়াশা

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

চুয়াডাঙ্গায় হঠাৎ আবহাওয়া পরিবর্তন, আকাশে ঘন কুয়াশা

সারাদেশে যখন জ্যৈষ্ঠের তাপপ্রবাহ বয়ে চলেছে তখন হঠাৎ করেই চুয়াডাঙ্গার আকাশে দেখা দিয়েছে ঘন কুয়াশা। শনিবার সন্ধ্যার পর এবং রবিবার ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত এ কুয়াশা দেখা যায়। এটা অস্বাভাবিক আবহাওয়া এবং বাতাসে জলীয়বাষ্প বৃদ্ধির কারণে এমনটা হয়েছে বলে আবহাওয়া পর্যবেক্ষকরা মনে করছেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রকিবুল হাসান বলেন, হঠাৎ করেই শনিবার সন্ধ্যার পর চুয়াডাঙ্গার আকাশে কুয়াশা দেখা দেয়। রবিবার সকালেও একই অবস্থা বিরাজ করে। ঘন কুয়াশার কারণে ফোটা ফোটা পানির কণাও পড়তে দেখা যায়।

তিনি বলেন, ‘গত কয়েকদিন চুয়াডাঙ্গা এলাকায় বৃষ্টি হচ্ছে। এর ফলে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে এই জলীয়বাষ্প ঊর্ধ্ব আকাশে না গিয়ে নিচের স্তরে ঘনীভূত হয়ে কুয়াশার সৃষ্টি হয়েছে। এটা অস্বাভাবিক আবহাওয়া। কুয়াশা সাধারণত শীতের সময় হয়, কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে এটা গ্রীষ্মকালে দেখা যাচ্ছে।’

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রবিবার সকাল ৯টায় চুয়াডাঙ্গা সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতা ছিলো ৮৯ শতাংশ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর