৬ জুন, ২০২৩ ১৯:২১

তীব্র তাপদাহে মানুষের পাশাপাশি ভালো নেই প্রাণীকূলও

দিনাজপুর প্রতিনিধি

তীব্র তাপদাহে মানুষের পাশাপাশি ভালো নেই প্রাণীকূলও

বৈরী আবহাওয়ায় কঠিন সময় পার করছে দিনাজপুরের মানুষ। টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তীব্র তাপদাহের পাশাপাশি বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে দিনাজপুর যেন পরিণত হয়েছে তপ্ত মরুভূমিতে। চলমান এই তাপদাহে মানুষের পাশাপাশি ভালো নেই প্রাণীকূলও।

তীব্র তাপদাহ থেকে পরিত্রাণ পেতে রাস্তায় অথবা ফুটপাতে জমে থাকা নোংরা পানির মধ্যে সময় কাটাতে দেখা গেছে ভাসমান প্রাণীকূল। বিশেষ করে বেওয়ারিশ কুকুরদের অবস্থা বেগতিক। এছাড়াও গৃহপালিত পশু-পাখি হাস, মুরগি, গরু, ছাগল, পাখিরা রয়েছে চরম অস্বস্তিতে। তাপদাহ বাড়তে থাকায় তাদের মাঝে দেখা দিচ্ছে পানি শূন্যতাসহ নানা ধরনের রোগ বালাই। এসব কারণে অধিকাংশ প্রাণীকূলের মাঝে আচরণগত পরিবর্তনও লক্ষ করা গেছে।

বীরগঞ্জের পরিবেশবাদী তরুণ কর্মী সোহেল আহমেদ জানান, খাবারের পাশাপাশি তীব্র তাপদাহে প্রাণীকূলের করুণ অবস্থা। প্রচণ্ড তাপদাহে বাতাসের আর্দ্রতা বেশি থাকায় মৃত প্রায় অবস্থায় পড়ে থাকতে দেখা যায় প্রাণীদের। বেশি দুর্ভোগ ফুটপাতে থাকা কুকুরদের। প্রচণ্ড গরমে তাদের পাশে কেউ নেই।

এ ব্যাপারে জানতে চাইলে বীরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. ওসমান গণি বলেন, এ বিষয়ে সার্বক্ষণিক মনিটরিং অব্যাহত রয়েছে। উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরে চলমান প্রশিক্ষণে এ ব্যাপারে পরামর্শ প্রদান করা হচ্ছে। যেখানে পশুপাখিদের বিচরণ রয়েছে এমন এলাকায় ছায়াযুক্ত জায়গায় পানি রাখার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ করা হয়েছে। যদি সম্ভব হয় সেই পানিতে লেবুর রস দেওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়েছে। বিশেষ করে আগামী কোরবানিকে কেন্দ্র করে গরু এবং ছাগল খামারিদের খামারে ফ্যানের পাশাপাশি প্রাকৃতিকভাবে বাতাস প্রবেশ করে সেই ব্যবস্থা গ্রহণের পরামর্শ প্রদান করা হয়েছে। কোথাও কোনো ধরনের সমস্যা হলে দ্রুত প্রাণীসম্পদ কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর