শিরোনাম
১ ফেব্রুয়ারি, ২০২৪ ১৮:৫৪

টাঙ্গাইলে তিন দিনব্যাপী ‘পিঠা উৎসব’

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে তিন দিনব্যাপী ‘পিঠা উৎসব’

শীতের শুরু থেকেই পিঠার ধুম পড়ে গ্রামে গ্রামে। শহরাঞ্চলে পিঠা খাওয়ার ধুম তেমন পাওয়া যায় না। শুধু সকাল আর বিকেলে শহরের মোড়ে মোড়ে বিক্রি করা হয় দুই-তিন ধরনের পিঠা। বাঙালির চিরাচরিত এই ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে টাঙ্গাইলে তিন দিনব্যাপী চলছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসব।

বুধবার সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির প্রাঙ্গণে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। পিঠা উৎসবের উদ্বোধন করেন টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান।

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যেতে বসেছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নানা রকম পিঠা। গ্রাম-বাংলার বিলুপ্তপ্রায় লোকজ খাবার ধরে রাখা ও নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দিতে আয়োজন করা হয় এই পিঠা উৎসব।

পিঠা বিক্রেতারা বলেন, আমরা বিভিন্ন ধরনের পিঠা নিয়ে বসেছি। সকল পিঠা আমরা বাসায় নিজের হাতে তৈরি করেছি। ঝাল এবং মিষ্টি সব ধরনের পিঠা আমাদের কাছে পাওয়া যাবে। আয়োজকদের কাছে দাবি প্রতি বছর যাতে এ ধরনের পিঠার আয়োজন করে।

পিঠা ক্রেতারা বলেন, শীতের সময় গ্রাম বাংলা পিঠা খেতে খুব ভালো লাগে। প্রতি বছরই এমন আয়োজন হলে গ্রাম বাংলার ঐতিহ্য ফুটে উঠবে।

জেলা কালচারাল অফিসার বলেন, হারিয়ে যাওয়া বাঙালির পিঠা পুলির ঐতিহ্য ফিরিয়ে আনা এবং নতুন প্রজন্মকে তুলে ধরতে এমন আয়োজন করা হয়েছে। উৎসবে অংশ গ্রহণ করা সেরা তিনজনকে পুরস্কার দেয়া হবে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর