২৪ অক্টোবর, ২০২১ ১৩:১০

যে ‘অজুহাতে’ বন্ধ হচ্ছে লয়েডস-হ্যালিফ্যাক্স ব্যাংকের আরও ৪৮ শাখা

অনলাইন ডেস্ক

যে ‘অজুহাতে’ বন্ধ হচ্ছে লয়েডস-হ্যালিফ্যাক্স ব্যাংকের আরও ৪৮ শাখা

সবমিলিয়ে ১৪ মাসের ব্যবধানে বন্ধ হচ্ছে প্রায় ১৫০টি শাখা। ছবি- পিএ

এ বছরের শুরুর দিকে ৫৬টি শাখা বন্ধ করেছিল যুক্তরাজ্যের লয়েডস ব্যাংকিং গ্রুপ। এ ছাড়া চলতি বছরের নভেম্বর নাগাদ আরও ৪৪টি শাখা বন্ধ করা হবে। এখন আবার গ্রুপটি লয়েডস ব্যাংকের ৪১ শাখা ও হ্যালিফ্যাক্স ব্যাংকের ৭টি শাখা বন্ধের ঘোষণা দিয়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে ইংল্যান্ড ও ওয়ালেসের এসব শাখা বন্ধ করা হবে। সবমিলিয়ে ১৪ মাসের ব্যবধানে বন্ধ হচ্ছে প্রায় ১৫০টি শাখা। আর এর জন্য গ্রাহক সংখ্যা কমে যাওয়াকেই দায়ী করছে ব্যাংকিং গ্রুপটির কর্তৃপক্ষ। 

লয়েডস ব্যাংকিং গ্রুপের রিটেইল ডিরেক্টর ভিম মারু বলেন, অন্য অনেক ব্যবসার মতো আমরাও দেখেছি যে, সাম্প্রতিক বছরগুলোতে তুলনামূলক কম মানুষ আমাদের শাখাগুলোতে এসেছেন। আর শাখাগুলোতে গ্রাহকদের সরাসরি উপস্থিতির হার দিনে দিনে কমছে। মূলত ব্যাংকের শাখাগুলোর কাজ হলো গ্রাহকদের নিবিড়ভাবে সেবা দেওয়া। কিন্তু গ্রাহকরাই যদি সেখানে না যান, তাহলে পুরো আয়োজনই ব্যর্থ হয়ে যায়।

তবে ব্যাংক কর্তৃপক্ষ যে অজুহাতেই শাখাগুলো বন্ধ ঘোষণা করুক না কেন, পুরো বিষয়টির সমালোচনা করেছে শ্রমিক ইউনিয়নগুলো। এক বিবৃতিতে ইউনাইট ইউনিয়ন বলেছে, উচ্চ মুনাফার এ ব্যবসাপ্রতিষ্ঠানে এতদিন ধরে যারা শ্রম দিয়ে এসেছেন এবং যাদের জন্য ব্যাংকটি আজ এ পর্যায়ে পৌঁছাতে পেরেছে, তাদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হচ্ছে। ব্যাংকের শাখা বন্ধের এ সিদ্ধান্ত কর্মীদের সঙ্গে প্রতারণার শামিল।
 
সূত্র : দ্য গার্ডিয়ান 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর