বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বলিউডের সেরা ১০ রোমান্টিক জুটি

বলিউডের সেরা ১০ রোমান্টিক জুটি

চলচ্চিত্রে জুটি প্রথার জনপ্রিয়তা কালোত্তীর্ণ একটি অনুষঙ্গ। পছন্দের জুটির ছবি দেখা মানেই মনের মতো বিনোদন পাওয়া। এদিক দিয়ে বলিউডও পিছিয়ে নেই। বলিউডের ইতিহাসে সৃষ্টি হয়েছে কালজয়ী বহু রোমান্টিক জুটি। পর্দা জুটি রসায়ন দর্শক গ্রহণ করেই ক্ষান্ত হননি, মনেও গেঁথে রেখেছেন যুগ যুগ ধরে। এমনই রোমান্টিক জুটি নিয়ে গবেষণা করে ‘টাইমস অব ইন্ডিয়া’ বলিউডের সর্বকালের সেরা ১০ জুটির তালিকা করেছে। আর তা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

 

 

দিলীপ-মধুবালা-বৈজয়ন্তীমালা

১৯৪৪ সালে অভিনয়ে আসেন দিলীপ কুমার। একটানা অনেক নায়িকার সঙ্গে অভিনয় করেন। কিন্তু এই অভিনেতার সঙ্গে মধুবালা আর বৈজয়ন্তীমালাকে দর্শক সেরা জুটি হিসেবে গ্রহণ করেন। ১৯৬০ সালে মুক্তি পায় দিলীপ কুমার-মধুবালা জুটির বিখ্যাত ‘মুঘল-ই-আজম’ ছবিটি। ১৯৬১ সালে মুক্তি পায় বৈজয়ন্তীমালার সঙ্গে তার ছবি ‘গঙ্গা-যমুনা’। দর্শক সাদরে গ্রহণ করেন দিলীপ কুমারের এই দুই জুটি। মধুবালার সঙ্গে দিলীপের অন্য ছবির মধ্যে বিখ্যাত দুটি ছবি হলো ‘অমর’ ও ‘তারানা’। অন্যদিকে বৈজয়ন্তীমালার সঙ্গে দিলীপ কুমারের ‘মধুমতি’ ছবিটির কথা দর্শক কখনই ভুলতে পারবেন না।

 

রাজ কাপুর-নার্গিস

বলিউড ইতিহাসের সাদাকালো পর্দায় রাজ কাপুর ও নার্গিস ছিলেন দুর্দান্ত রোমান্টিক জুটি। বড় পর্দায় তাদের যৌথ কেমিস্ট্রি দর্শকদের কাছে জীবন্ত হয়ে ফুটে উঠেছিল। অভিনয়ে তাদের মধ্যে জড়তার কোনো লেশ ছিল না। তবে রাজ ও নার্গিসের রসায়ন শুধু পর্দায়ই সীমাবদ্ধ ছিল না, তারা বাস্তব জীবনেও একে অপরের প্রেমে মজে ছিলেন। ষাটের দশকে হিন্দু-মুসলমান এ জুটির বেপরোয়া প্রেম ছিল সবচেয়ে আলোচিত-সমালোচিত বিষয়। তারা জুটি হয়ে ‘আওয়ারা’, ‘আগ’, ‘বারসাত’, ‘আন্দাজ’, ‘শ্রী ৪২০’, ‘দিদার’ ছবিতে অনবদ্য অভিনয় করে দর্শকহৃদয়ে আজও জীবন্ত হয়ে আছেন।

 

গুরু দত্ত-ওয়াহিদা রেহমান

হিন্দি সিনেমার স্বর্ণযুগে গুরু দত্ত ছিলেন খ্যাতিমান অভিনেতা। ১৯৫৬ সালে গুরু দত্তর সঙ্গে পরিচয় হয় ওয়াহিদা রেহমানের। ওয়াহিদা তখন তেলেগু ছবিতে অভিনয় করে খানিকটা খ্যাতি পেয়েছেন। এক ফিল্মি পার্টিতেই দুজনের আলাপ হয়। সুন্দরী ও পরিশীলিত ওয়াহিদার প্রতি আকৃষ্ট হন গুরু দত্ত। তিনি তাকে মুম্বাই নিয়ে আসেন। ‘সিআইডি’ ছবিতে খলচরিত্রে সুযোগ দেন তাকে। এরপর ‘পিয়াসা’তে কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করেন ওয়াহিদা। ‘চৌধভিন কা চান্দ’ ছবিতে ওয়াহিদার বিপরীতে অসামান্য অভিনয় করেন গুরু দত্ত। এরপর আসে ‘কাগজ কা ফুল’ সবই দর্শক মনে-প্রাণে গেঁথে নেয়। তাদের পর্দা-রসায়ন যেমন অনবদ্য ছিল, তেমনি ব্যক্তি জীবনেও তারা ছিলেন পরস্পরের সেরা বন্ধু। 

 

রাজেশ খান্না-শর্মিলা-মুমতাজ

হার্ডথ্রব সুপারস্টার রাজেশ খান্নার চ্যাম্পিয়নের তকমা লেগেছিল রোমান্টিক রোলের বদৌলতেই। পর্দায় সর্বকালের সেরা জুটির মধ্যে বাঙালি রূপসী শর্মিলা ও রাজেশ অন্যতম। এ জুটির ‘রূপ তেরা মাস্তানা, আরাধনা, অমর প্রেম, দাগ ছাড়াও আরও অনেক ছবি স্মরণীয় রয়েছে। এরপর আসে রাজেশ খান্না-মুমতাজ জুটির জনপ্রিয়তার কথা। এ জুটির জনপ্রিয় অন্যতম একটি ছবি হলো ‘রুটি’।

 

ঋষি কাপুর-নিতু সিং

বলিউডের ‘লাভারবয়’ ঋষি কাপুর ও নিতু সিং একসঙ্গে কাজ করেছেন প্রায় ডজনখানেক চলচ্চিত্রে। সব প্রযোজকের কাছে এই জুটি ছিল সবচেয়ে আকাক্সিক্ষত। ১৯৭৯ সালে বলিপাড়ায় তুমুল সরগরম তুলে গাঁটছড়া বাঁধেন এই জুটি। তাদের বিবাহের মধ্য দিয়ে নিতুর ক্যারিয়ারের সমাপ্তি ঘটে। তাদের হিট ছবির মধ্যে দুটি হলো- ‘অমর আকবর এন্থনি’, ‘কাভি কাভি’।

 

ধর্মেন্দ্র-হেমা মালিনী

ধর্মেন্দ্র ছিলেন পাঞ্জাবের বরপুত্র। আর হেমা ছিলেন দক্ষিণের লাস্যময়ী রানী। ড্রিমগার্ল হেমা মালিনী ও ধর্মেন্দ্রর জগদবিখ্যাত জুটির কথা কোনো বলিউডপ্রেমীর অজানা নয়। তারা জুটি হয়ে ৪০টির বেশি ছবি করার রেকর্ড করেছেন। এরমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- ‘শোলে’, ‘সীতা আউরি গীতা’ ‘ড্রিমগার্ল’, ‘দ্য বার্নিং ট্রেন’ প্রভৃতি। পর্দায় তারা যেমন অনবদ্য তেমন বাস্তব জীবনেও ছিলেন সেরা প্রেমিক জুটি। শুধু এটুকু বললে হয়তো কম বলা হয়ে যাবে। তাদের প্রেমিক জুটিদের আইকন বললেও বেশি বলা হবে না। পরে তারা একে অপরের জীবনসঙ্গী হন।

 

অমিতাভ-রেখা

বলিউডের প্রায় সব সেরা অভিনেত্রীর সঙ্গে কাজ করেছেন বলিউডের ‘অ্যাংরি ইয়ংম্যান’ অমিতাভ। তবে রেখা ছিলেন তার সেরা রোমান্টিক জুটি। ‘সিলসিলা’ ছবির মধ্য দিয়ে অমিতাভ জয়া ভাদুড়ির সঙ্গে বিবাহে আবদ্ধ হলেও রেখার সঙ্গে মেতেছিলেন তুমুল প্রেমে। তাদের বিখ্যাত ছবির মধ্যে রয়েছে- ‘মুকাদ্দর কা সিকান্দর’, ‘দো আনজানে’, ‘মি. নাটোয়ার লাল’ প্রভৃতি।

 

অনিল-মাধুরী দীক্ষিত

‘তেজাব’, ‘বেটা’, ‘ঈশ্বর’, ‘রাম-লক্ষণ’, ‘পুকার’ এমন সব হিট ছবির নাম মনে পড়লেই চোখের সামনে ভেসে ওঠে অনিল কাপুর-মাধুরী জুটির চেহারা। আশির দশকের শেষভাগ ও নব্বইয়ের দশকের বড় একটা সময়জুড়ে বলিউড মাতিয়ে রেখেছিলেন ‘হট’ জুটি মাধুরী ও অনিল কাপুর। আবেগঘন দৃশ্যে অনিলের সঙ্গে মাধুরী ছিলেন সবসময়ই সাবলীল। তবে সে সময় অনিলের সঙ্গে শ্রীদেবীর বেশ রসায়ন ছিল। তবে মাধুরী-অনিল জুটি দর্শকমনে জায়গা পায় জীবন্ত হয়ে।

 

আমির-জুহি চাওলা

বলিউডের সবচেয়ে ম্যাজিক হিরো ‘মি. পারফেক্টশনিস্ট’খ্যাত আমির খানের প্রথম ছবি  ‘হোলি’ আর জুহির প্রথম ছবি ‘সালতানাত’। কিন্তু দর্শক এখনো মনে করেন জুহি ও আমিরের প্রথম ছবি ‘কেয়ামত সে কেয়ামত তক’। তাদের অনস্ক্রিন রসায়ন নিয়ে দর্শক সব সময়ই আলোড়িত ছিলেন। এরপর লাভ লাভ লাভসহ আরও কয়েকটি ছবি এই জুটিকে সেরার তালিকায় নিয়ে আসে।

 

শাহরুখ-কাজল

‘কুছ কুছ হোতা হ্যায়’ মানেই শাহরুক-কাজলের অনবদ্য পর্দা রসায়ন। দর্শকের কাছে আর যাই হোক, কাজল-শাহরুখ জুটির রসায়ন নিয়ে কোনো ব্যাখ্যারই দরকার নেই! ফিল্মে কাজলের বিপরীতে শাহরুখ মানেই সুপারহিট, তাদের রেকর্ড তেমনটাই বলে। ‘বাজিগর’ থেকে ‘কাভি খুশি কাভি গম’ পর্যন্ত সব সময়ই জারি থেকেছে এই রেকর্ড। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবির কথা তো বলাই বাহুল্য! এমনকি ‘কাল হো না হো’ বা ‘ওম শান্তি ওম’ ছবিতে কাজলের গেস্ট অ্যাপেয়ারেন্স, সেগুলোও পেয়েছে সুপারহিটের খেতাব।

সর্বশেষ খবর