১৯ মে, ২০১৮ ০১:৪৬

ফিরছে 'প্রমিথিউস'

নিজস্ব প্রতিবেদক

ফিরছে 'প্রমিথিউস'

বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দলগুলোর মধ্যে 'প্রমিথিউস' একটি। এই ব্যান্ডের গান শুনেনি এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। তবে অনেক দিন থেকেই আলোচনার বাইরে এই ব্যান্ড। নতুন গান প্রকাশ নেই, কোনো স্টেজ পারফর্মও নেই তাদের। কিন্তু ভক্তরা তো আছেন। ইউটিউবে ভেসে বেড়ানো প্রমিথিউসের কোনো গান সামনে এলেই শুনে নেন। নস্টালজিয়ায় ভেসে যান। 

মনে পড়ে যায় ব্যান্ড দলটির সোনালি সময়ের কথা। নিত্যনতুন ধাঁচের গান আর অভিনব স্টাইলের বাহারি সাজে হাজির হয়ে ব্যান্ডটির দল-প্রধান ও ভোকাল বিপ্লব মাতিয়ে দিতেন ভক্তদের। শুধু গানের জগতে নয়, নিজেকে তিনি প্রমাণ করেছেন অভিনয়েও। তবে অভিনয়টা তিনি করতেন শখে। শুধু তাই নয়, অনলাইন অডিও প্রতিষ্ঠানের জন্য একটি প্লাটফর্ম তৈরি করতে কাজ করে গেছেন এই শিল্পী। এই গানটাকে বাঁচিয়ে রাখতে বেশ কষ্ট করেছিলেন বিপ্লব। 

তিনি বলেন, 'যদি এই ইন্ডাস্ট্রি না বাঁচে আমরা বাঁচব কী করে। আমাদের আধুনিকতাকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে। আর এ জন্য আমার এই ছোট্ট প্রয়াস।'

সবকিছু ঠিক আছে, কিন্তু হঠাৎ করেই জীবনের প্রয়োজনে বুঝি ছড়িয়ে ছিটিয়ে গেছেন তারা। ব্যান্ডটির ভোকাল বিপ্লব পাড়ি দিয়েছেন যুক্তরাষ্ট্রে। নতুন গান নিয়ে আসব আসছি করে আসা হয়নি অনেক দিন। প্রিয় ব্যান্ডটি কি হারিয়ে গেছে? আর কখনো কি স্টেজে হাজির হবেন না তারা? নানা প্রশ্ন ঘুরেফিরে বেড়াচ্ছে চারদিকে। ঠিক এমন সময় হঠাৎ করেই ফিরছেন বলে আভাস দিলেন বিপ্লব। 

বুধবার রাতে নিজের ফেসবুক ওয়ালে জানান দিলেন হারিয়ে যাননি তারা। বিপ্লব ভক্তদের উদ্দেশ্যে লিখেছেন, ‘নিন্দুকের কথায় ‘প্রমিথিউস’র কিছু আসে-যায় না। চিন্তা করবেন না প্রিয় ভক্তরা, আমরা খুব তাড়াতাড়িই ফিরছি।’

গ্রিক পুরাণের দেবতা প্রমিথিউসের নামানুসারে ১৯৮৬ সালে জন্ম হয় ব্যান্ডটির। ৩০ বছরে প্রমিথিউসের ১৮টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। অ্যালবামগুলো হচ্ছে- 'স্বাধীনতা চাই', 'মুক্তির প্রত্যাশায়', 'প্রজন্মের সংগ্রাম', 'স্লোগান', 'যোদ্ধা', 'প্রমিথিউস ২০০০', 'স্মৃতির কপাট', 'অ-আ', 'পাঠশালা', 'ঢোল', 'টাকা', ‘নাগরদোলা’, ‘রাজপথ’, ‘প্রমিথিউস আনবাউন্ড’, ‘প্রমিথিউস আনবাউন্ড ওয়ান’, ‘ছায়াপথ’, ‘আমাদের পথ’ ইত্যাদি। বেশির ভাগ অ্যালবামের মধ্যে দেশের সমসাময়িক বিভিন্ন সমস্যা ও দেশাত্মবোধক গান রয়েছে। সেইসঙ্গে জনপ্রিয়তা পেয়েছিল বিপ্লবের কণ্ঠে রোমান্টিক সব গান।

বিডি প্রতিদিন/১৯ মে ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর