১৭ জানুয়ারি, ২০২২ ১২:০৬

চলে গেলেন কিংবদন্তি নৃত্যশিল্পী বিরজু মহারাজ

অনলাইন ডেস্ক

চলে গেলেন কিংবদন্তি নৃত্যশিল্পী বিরজু মহারাজ

বিরজু মহারাজ (ফাইল ছবি)

ভারতের কত্থক নৃত্যের কিংবদন্তীপ্রতিম শিল্পী পণ্ডিত বিরজু মহারাজ আর নেই। রবিবার (১৬ জানুয়ারি) দিবাগত রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩।

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে বিরজু মহারাজের। গতকাল (রবিবার) রাতে দিল্লির বাড়িতে নাতির সঙ্গে খেলছিলেন তিনি, সেই সময় হঠাৎ তাঁর শরীর বিগড়ে যায়। দ্রুত দিল্লির সাকেত হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। বেশ কিছুদিন ধরেই কিডনির সমস্যায় ভুগছিলেন পণ্ডিত বিরজু মহারাজ।

সাত পুরুষ ধরে বিরজু মহারাজের পরিবারে কত্থক নাচের চর্চা। তাঁর দুই চাচা শম্ভু মহারাজ এবং লাচ্ছু মহারাজ ছিলেন বিখ্যাত শিল্পী। তবে গুরু ছিলেন বাবা অচ্চন মহারাজ। শাস্ত্রীয় সঙ্গীতের একাধিক ধারার সঙ্গে যুক্ত ছিলেন বিরজু মহারাজ। বেশ কিছুসংখ্যক চলচ্চিত্রে  কোরিওগ্রাফারের দায়িত্ব পালন করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সত্তর দশকে সত্যজিৎ রায়ের ‘শতরঞ্জ কি খিলাড়ি’।

মাত্র ১৪ বছর বয়সে ১৯৫২ সালে কলকাতায় জীবনের প্রথম মঞ্চে নিজের শৈলী উপস্থাপন করেন। বাবা হারা কিশোর বিরজুর জীবন সংগ্রাম শুরু হয়ে গিয়েছিল তখনই। চাচাদের কাছে শিল্পের তালিম নিতে থাকেন। ধীরে ধীরে সমৃদ্ধ হন, কথক নাচে নিজের জায়গা করে নেন।

সূত্র : হিন্দুস্তান টাইমসআনন্দবাজার পত্রিকা

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর