১৫ ডিসেম্বর, ২০১৬ ১৮:০৪

ফেসবুকেও বিজয়ের ছোঁয়া

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকেও বিজয়ের ছোঁয়া

''এক সাগর রক্তের বিনিময়ে...বাংলার স্বাধীনতা আনলে যারা...আমরা তোমাদের ভুলবো না''। এ জাতির বীর সন্তানদের বাংলার মানুষ সারাজীবন শ্রদ্ধাবনত মস্তকে স্মরণ করবে। লাখো শহীদের রক্তের বিনিময়ে সেই ১৯৭১ সালের ডিসেম্বরে অর্জিত হয় স্বাধীনতা। এই দীর্ঘ সময়ে দেশ এগিয়ে গেছে অনেক দূর। বদলে গেছে অনেক কিছু। বদলায়নি বাংলাদেশের মানুষের মনে জাতির শ্রেষ্ট সন্তানদের জন্য রাখা শ্রদ্ধার জায়গাটি। প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়েছে স্বাধীনতার বার্তা, বিজয়ের বার্তা। তাই তো স্বাধীনতার ৪৫ বছর পর এই ডিসেম্বরে এসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও লেগেছে  বিজয়ের ছোঁয়া।

গত দু'দিনেই লাখো ফেসবুক ব্যবহারকারী তাদের প্রোফাইল ছবি বদলে ফেলেছেন। প্রোফাইল ছবিতে লেগেছে স্বাধীনতার ছোঁয়া, মুক্তিযুদ্ধের ছোঁয়া। শিক্ষার্থী থেকে রাজনীতিবিদ, খেলোয়াড়, সাংবাদিক, ডাক্তার, শোবিজ তারকা- সকল শ্রেণি-পেশার মানুষ ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রামে প্রোফাইল ছবি পরিবর্তন করে যেন শহীদদের জানান দিচ্ছেন, ''তোমরা বুকেই আছো, এ জাতি তোমাদের আত্মত্যাগের কথা কখনো ভুলবে না।''

আগামীকাল ১৬ ডিসেম্বর। মহান বিজয় দিবস। বিজয়ের এ পূর্বমুহূর্তে আজ ১৫ ডিসেম্বর ফেসবুক ছেয়ে গেছে লাল-সবুজে। প্রোফাইল ছবির সঙ্গে অনেকে বদলে ফেলেছেন কাভার ফটোও। প্রোফাইল ছবি পরিবর্তন করতে ফেসবুকে চালু হয়েছে একাধিক অ্যাপস। গুগল প্লে স্টোরেও পাওয়া যাচ্ছে বিভিন্ন অ্যাপস। যা দিয়ে ব্যবহারকারীরা নিজের পছন্দমতো প্রোফাইল ছবি তৈরি করছেন। নিজের ছবিতে বাংলাদেশের পতাকা, পাখি, ফসলের মাঠ, বিভিন্ন স্লোগান যুক্ত করা যাচ্ছে এসব অ্যাপস দিয়ে। অনেকে ফটোশপেও প্রোফাইল ছবি তৈরি করে তা ফেসবুকে যোগ করেছেন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর