১ জুন, ২০২২ ১৬:২৫

বাদুড়ের রাজ্য সাগরদিঘি!

টাঙ্গাইল প্রতিনিধি

বাদুড়ের রাজ্য সাগরদিঘি!

সাগরদীঘির বাদুর।

টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার পাহাড়ি অঞ্চল সাগরদিঘি এলাকায় সরকারি সেগুন বাগানে চলছে বাদুরের রাজত্ব। ঘাটাইল উপজেলা সদর থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরে এ সেগুন বাগানটি অবস্থিত। শত বছর ধরে বিভিন্ন প্রজাতির বাদুড় বাস করে আসছে অভয়াশ্রমটিতে। সারাদিন বাদুড়ের এদিক-সেদিক ছোটাছুটি আর কিচিরমিচির শব্দে এক মনোরম পরিবেশ সৃষ্টি হয় এলাকাটিতে।

সরেজমিনে দেখা যায়, সেগুন ও বেল গাছগুলোতে শত শত বাদুড় ওড়াওড়ি করছে। পড়ন্ত বিকেলে বাদুড়গুলো খাদ্যের সন্ধানে বিভিন্ন স্থানে উড়ে যায়। এসব মনোরম দৃশ্য দেখতে অনেক প্রকৃতি প্রেমীরা ছুটে আসে সাগরদিঘি এলাকায়।

করটিয়া সরকারি সাদত কলেজের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ছানোয়ার হোসেন জানান, বাদুড় পাখি হিসাবে পরিচিত হলেও মূলত বাদুড় একটি স্তন্যপায়ী প্রাণী। বাদুড়ই একমাত্র স্তন্যপায়ি প্রাণী, যে উড়তে পারে। তিনি আরও বলেন, পৃথিবীতে প্রায় ১১০০ প্রজাতির বাদুড় রয়েছে। বাদুড়ের আদি বাসস্থান যুক্তরাজ্য। তবে বাংলাদেশসহ এশিয়া মহাদেশের অনেক দেশেই বাদুড় দেখা যায়। স্তন্যপায়ী এ প্রাণীর অন্যতম খাদ্য হল ফলমূল। বাদুড় কিছু রোগের জীবাণু বহন করলেও পরাগায়ন সৃষ্টির অন্যতম মাধ্যম হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। গাছগাছালি কমে যাওয়া এবং গাছগুলোতে বিভিন্ন ওষুধ দেয়ায় বাদুড় এখন অনেক কমে গেছে বলে মনে করেন ছানোয়ার হোসেন । জানান, পরিবেশের ভারসাম্য রক্ষার্থে, মাটির উর্বরতা বৃদ্ধিতে বাদুড়ের অনেক ভূমিকা রয়েছে।

এলাকাবাসীরা জানান, বৃটিশ শাসনামল থেকে ঘাটাইল উপজেলার সাগরদিঘি এলাকায় বাদুড় বাস করে আসছে। তবে বর্তমানে নানা কাজে আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং লোকজন বৃদ্ধির কারণে বাদুড়ের সংখ্যা আগের চেয়ে কিছুটা কমে এসেছে।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর