শিরোনাম
১৮ সেপ্টেম্বর, ২০২২ ১৭:৩১

কারাম উৎসবে মাতলেন ওঁরাও সম্প্রদায়ের লোকজন

ঠাকুরগাঁও প্রতিনিধি

কারাম উৎসবে মাতলেন ওঁরাও সম্প্রদায়ের লোকজন

কারাম উৎসবে মাতলেন ওঁরাও সম্প্রদায়ের লোকজন

কারাম উৎসবে মেতে উঠেছেন ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকজন। বিপদ থেকে মুক্তি, অতিবন্যা ও খরা থেকে বাঁচতে দেশ ও মানুষের মঙ্গল কামনায় ঐতিহ্যবাহী ও সামাজিক এই উৎসব পালন করেন তারা।

কারাম বৃক্ষের পূজার মাধ্যমে ঢাকের তালে নিজস্ব সংস্কৃতির রেশে তরুণ-তরুণী, কিশোর-কিশোরীরা নেচে গেয়ে মেতে ওঠেন উৎসবে। আর গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী নৃত্য দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন অনেকেই।

শনিবার রাতে জেলার সদর উপজেলার সালান্দর ইউনিয়নে পাচপীরডাঙ্গা আদিবাসী গ্রামে ঐতিহ্যবাহী কারাম পূজা ও সামাজিক উৎসবটি পালন করা হয়। উৎসবটি দেখার জন্য ওরাওঁ সম্প্রদায়ের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমবেত হোন।

জানা যায়, কারাম উৎসব উদযাপনের জন্য জন্য ওঁরাও সম্প্রদায়ের নর-নারী সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পূজার প্রথম দিন উপোস থাকেন। উপোসের মধ্য দিয়ে কারাম পূজা শুরু করেন ওঁরাও নারীরা। সন্ধ্যায় মাদল, ঢোল, করতাল ও ঝুমকির বাজনার তালে তালে নেচে-গেয়ে এলাকা থেকে কারামগাছের (খিল কদম) ডাল তুলে আনেন তারা। পরে তারা একটি পূজার বেদি নির্মাণ করেন। সূর্যের আলো পশ্চিমে হেলে গেলে সেই কারামগাছের ডালটি পূজার বেদিতে রোপণ করা হয়।

এরপরেই সেখানে হাত-পা দুলিয়ে নেচে-গেয়ে উৎসবে মেতে ওঠেন তারা। তরুণ-তরুণী, কিশোর-কিশোরীরাসহ সকল বয়সের মানুষেরাই অংশ নেয় সেই নৃত্যতে।

কারাম পূজা উদযাপন কমিটির সভাপতি বিশ্বনাথ কেরকেটা বলেন, কারাম বৃক্ষকে পূজা করার মাধ্যমে আমরা মনে করি আমাদের সকল বিপদ-আপদ দূর হয়ে যাবে। আর এ পূজার মাধ্যমে দেশের মানুষের মঙ্গল হবে। ২০০৩ সাল থেকে আমরা এ কারাম উৎসবটি পালন করে আসছি। 

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, কারাম পূজাটি ঐতিহ্যবাহী বড় একটি উৎসব। প্রতি বছরে তারা নানা আয়োজনে এ উৎসবটি পালন করে থাকেন। তাদের সকল আয়োজনে জেলা প্রশাসন সাথে ছিল। ভবিষ্যতে তাদের সকল আয়োজনে আমরা পাশে থাকবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর