শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ এপ্রিল, ২০১৯ ২৩:১২

ভয়ঙ্কর এ হামলায় কারা

ইসলামপন্থি এনটিজের নাম জানাল শ্রীলঙ্কা

প্রতিদিন ডেস্ক

ইসলামপন্থি এনটিজের নাম জানাল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার ব্যাপারে গতকাল পর্যন্ত কোনো জঙ্গিগোষ্ঠী দায় শিকার না করলেও দেশটির মন্ত্রিপরিষদ ঘটনার জন্য ইসলামপন্থি ন্যাশনাল তৌহিদ জামাতের (এনটিজে) নাম প্রকাশ করেছে। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজুথ জয়সুন্দর গত ১১ এপ্রিল দেশটির শীর্ষ কর্মকর্তাদের কাছে একটি সতর্কবার্তা পাঠিয়েছিলেন। বিদেশি গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে তিনি বলেছিলেন, জঙ্গি দল ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) কলম্বোয় ভারতীয় হাইকমিশন ও শ্রীলঙ্কার প্রধান গির্জাগুলোতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে। গত বছর একটি বৌদ্ধমূর্তি গুঁড়িয়ে দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে শ্রীলঙ্কার উগ্রপন্থি মুসলিমদের সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাতের নাম খবরে এসেছিল। এরপর গত রবিবারের হামলার সঙ্গে জড়িত আন্তর্জাতিক নেটওয়ার্ককে খুঁজে বের করতে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আন্তর্জাতিক সহায়তা চাওয়ার পরপরই দেশটির মন্ত্রিপরিষদের মুখপাত্র রাজিথা সেনারতেœ ওই হামলার জন্য ইসলামপন্থি ন্যাশনাল তৌহিদ জামাতের (এনটিজে) নাম প্রকাশ করেন। তিনি বলেছেন, এ হত্যাকান্ডের পেছনে এনটিজে আছে বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, এই হামলাগুলো শুধু দেশের ভিতরে সীমাবদ্ধ একটি গোষ্ঠীই চালায়নি। একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া এসব হামলা সফল হতে পারত না।’

এদিকে শ্রীলঙ্কার পুলিশ বলেছে, তাদের বিশ্বাস সানডেতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনাগুলো ঘটিয়েছে যারা তাদের বড় অংশই একটি উগ্র ইসলামপন্থি গোষ্ঠীর সদস্য। গতকাল পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকারা এ ঘটনায় এরই মধ্যে ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান। তবে গ্রেফতারকৃতদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

আইএসের বুনো উল্লাস : শ্রীলঙ্কায় আত্মঘাতী বোমা হামলায় ২৯০ জনের প্রাণহানি ও চার শতাধিক মানুষের আহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার প্রশংসা করে আইএস সমর্থকরা এ উল্লাস প্রকাশ করে। তারা দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বিলাসবহুল হোটেল ও গির্জায় হামলাকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার প্রতিশোধ হিসেবে দেখছে। খবর : বিবিসির।

অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপ বলছে, ক্রাইস্টচার্চ মসজিদে গোলাগুলির প্রতিশোধে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার প্রশংসা করেছে আইএসের সমর্থকরা। সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের সমর্থকরা শ্রীলঙ্কায় হামলার প্রশংসা করে হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। আইএস পরিচালিত চ্যানেলে শ্রীলঙ্কায় বিস্ফোরণের বুনো উল্লাস করা হয়েছে। এতে আত্মঘাতী ‘বোমা হামলাকারীদের যেন আল্লাহ কবুল করে নেন’ সেই প্রার্থনাও করা হয়েছে। রিটা কাটজ আরও বলেছেন, আইএসের বিভিন্ন পদে শ্রীলঙ্কার যোদ্ধাদের নাম উল্লেখ রয়েছে। যে কারণে দেশটিতে আইএসের সমর্থকরা অবাধ প্রবেশ করতে পারে। বার্তাসংস্থা রয়টার্স বলছে, শ্রীলঙ্কার উচ্চশিক্ষিত এবং এলিট মুসলিম পরিবারের বেশ কিছু সদস্য সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দিয়েছে।


আপনার মন্তব্য