Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:২৯

শিক্ষায় সবচেয়ে বড় পুরস্কার

নিজস্ব প্রতিবেদক

শিক্ষায় সবচেয়ে বড় পুরস্কার

শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্বের সবচেয়ে লাভজনক পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। ইদান প্রাইজ নামে এই পুরস্কারের অর্থমূল্য প্রায় ৩৩ কোটি টাকা, যা নগদ ও প্রকল্প তহবিল হিসেবে সমান দুই ভাগে দেওয়া হবে। হংকংভিত্তিক ইদান প্রাইজ ফাউন্ডেশন বৃহস্পতিবার এই পুরস্কারের জন্য ব্র্যাকের প্রতিষ্ঠাতার নাম ঘোষণা করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমন্বিত পদ্ধতিতে আনন্দময় পরিবেশে খেলাধুলার মধ্য দিয়ে ব্র্যাক বিশ্বজুড়ে পাঠদানের আয়োজন করে আসছে। বাংলাদেশে ব্র্যাকের প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্কুলগুলোতে পাঁচ দশক ধরে অন্তত এক কোটি ২০ লাখ শিশু শিক্ষা নিয়েছে। ব্র্যাক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট সেন্টার, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, কিশোর-কিশোরীদের জন্য বিশেষায়িত শিক্ষাকেন্দ্র এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ ছাড়াও উগান্ডা ও তানজানিয়ায় ব্র্যাকের অধীনে পরিচালিত হচ্ছে ৬৫৬টি পেন্ট-ল্যাব। যেখানে প্রতিদিন নানা কর্মকান্ডে অংশ নিচ্ছে অন্তত ১১ হাজার ৫০০ শিশু। এ ছাড়া শরণার্থী শিশুরা যাতে আনন্দময় পরিবেশে শিক্ষালাভের মাধ্যমে মানসিক ক্ষত কাটিয়ে উঠতে পারে, সে উদ্দেশ্যে হিউম্যানিটারিয়ান পেন্ট-ল্যাব নামে একটি মডেল তৈরি করেছে ব্র্যাক ইনস্টিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট।

ডিসেম্বরে হংকংয়ে এক অনুষ্ঠানে ফজলে হাসানের হাতে পুরস্কারের অর্থের সঙ্গে সম্মাননাসূচক স্বর্ণপদক তুলে দেওয়া হবে। ইদান প্রাইজ ফাউন্ডেশন দুটি ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কারটি দিয়ে থাকে- শিক্ষা গবেষণা ও শিক্ষা উন্নয়ন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর