শিরোনাম
প্রকাশ : শনিবার, ৪ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩ এপ্রিল, ২০২০ ২৩:৩৪

তৎপর সেনা র‌্যাব পুলিশ নির্দেশনা অমান্যে কঠোর ব্যবস্থা

৩০০ জনকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক

তৎপর সেনা র‌্যাব পুলিশ নির্দেশনা অমান্যে কঠোর ব্যবস্থা
রাজধানীর ধানমন্ডি জিগাতলায় গতকাল করোনা সংক্রমণ প্রতিরোধে সেনা সদস্যরা মানুষের মধ্যে বিনামূল্যে ওষুধ ও স্বাস্থ্যসেবা প্রদান করেন -বাংলাদেশ প্রতিদিন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে গতকালও কঠোর অবস্থানে ছিল সেনাবাহিনী, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সেনা-পুুলিশের তৎপরতায় একপ্রকার ফাঁকাই ছিল রাজধানীর প্রধান সড়কগুলো। সারা দেশের চিত্রও একই। গতকাল দেশের বিভিন্ন স্থানে সামাজিক দূরত্ব বজায় না রাখার অপরাধে অন্তত ৩০০ জনকে জরিমানা করা হয়েছে। সকাল থেকে রাজধানীর বাড্ডা, শান্তিনগর, পল্টন, জুরাইন, যাত্রাবাড়ী, রামপুরা, গুলশান, মিরপুর, সায়েদাবাদ এলাকায় সেনাবাহিনী ও পুলিশের টহল লক্ষ্য করা গেছে। পাশাপাশি বিভিন্ন মোড়ে সেনা ও পুলিশের চেকপোস্ট ছিল নজরে পড়ার মতো। বিজয় সরণি মোড়ে সকাল থেকে অর্ধশতাধিক যানবাহনের আরোহী ও চালকদের জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। এদের মধ্যে বেশ কজন বাইরে বের হওয়ার সুনির্দিষ্ট কারণ বলতে না পারায় তাদের ভর্ৎসনা ও করোনা প্রতিরোধে বাসায় থাকার আহ্বান জানায় পুলিশ। এছাড়া কয়েকটি মোটরসাইকেল ও প্রাইভেটকারের বিরুদ্ধে মোটরযান আইনে মামলা করা হয়েছে। সেনাবাহিনীর সদস্যরা বাজার, পাড়া-মহল্লায় ঘুরে ঘুরে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। রাজধানীর মতো সারা দেশেই সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে ছিল। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

চট্টগ্রাম : চট্টগ্রামে করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় আরও কঠোরতা অবলম্বন করছে সেনাবাহিনী ও জেলা প্রশাসক। কার্যত ‘লকডাউন’ পরিস্থিতিতে নগরীর অলিগলি অনেকটা ফাঁকা থাকলেও ঠিক উল্টো চিত্র উপজেলাগুলোর চিত্র। সন্ধ্যার পরই গ্রামের বাজারগুলোতে মানুষের ঢল নামে। এমন অবস্থায় আরও কঠোর অবস্থান নেওয়ার চিন্তা করছে প্রশাসন।

সিলেট : বিভাগের বিভিন্ন জেলা ও উপজেলায় জনসচেতনতা সৃষ্টিতে কাজ করেছে সেনাবাহিনীর ৩৯টি টিম। এর মধ্যে সিলেটে ১৩টি, মৌলভীবাজারে ৭টি, সুনামগঞ্জে ১১টি ও হবিগঞ্জে আটটি করে টিম দায়িত্ব পালন করেছে। 

চাঁপাইনবাবগঞ্জ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রশাসন কঠোর তৎপরতায় বাড়ি থেকে মানুষ বের হওয়ার সংখ্যা অনেকাংশে কমে এসেছে। গতকাল পর্যন্ত সামাজিক দূরত্ব লংঘন করার অপরাধে ৮৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর সদস্যরা জেলার বিভিন্ন স্থানে টহল অব্যাহত রেখেছে। খাগড়াছড়ি : করোনাভাইরাস বিস্তার রোধে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে খাগড়াছড়িতে প্রশাসনের তৎপরতা বেড়েছে। ফলে বদলে গেছে খাগড়াছড়ি শহরের চিত্র। সামাজিক দূরত্ব রক্ষা না করে বিনা কারণে ঘর থেকে বের হওয়ার অপরাধে অন্তত ৩৭ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

নাটোর : নলডাঙ্গার মাধনগরে সঙ্গনিরোধ মেনে না চলায় ৪ জনকে ১ হাজার ১০০ টাকা অর্থদ াদেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সকালে পাটুল, খাজুরা ও মাধনগর বাজারে অভিযান পরিচালনা করে আদালত। করোনাভাইরাস সংক্রমণ রোধে নাটোর জেলায় ১৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।

ব্রাহ্মণবাড়িয়া : জেলার নাসিরনগরে আইন অম্যান্য করে দলবদ্ধভাবে রাস্তায় ঘোরাফেরা ও জনসমাগম করে চায়ের দোকান খোলা রাখার কারণে ৮ জনকে ভ্রাম্যমাণ আদালতে ৮ হাজার টাকা অর্থদ  দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে পাঁচটার সময় তাদের এ অর্থদ  দেওয়া হয়।

বরিশাল : নির্দেশ অমান্য করায় পৃথক দুটি ভ্রাম্যমাণ আদালত ৪১ জনকে ৪৩ হাজার ৯০০ টাকা জরিমানা করেছে। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সেনাবাহিনী ও পুলিশের সহযোগিতায় নগরীর রূপাতলী বাসটার্মিনাল, সাগরদী বাজার এবং নবগ্রাম রোড চৌমাথাসহ বিভিন্ন এলাকায় এই অভিযান পরিচালনাকালে ২টি মাইক্রোবাস এবং ২টি পিকাপ আটক করা হয়।

ময়মনসিংহ : মানুষকে ঘরমুখো করতে বিগত সময়ের চেয়ে অনেকটা কঠোর হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সকাল থেকে নগরীর প্রবেশপথগুলোতে র‌্যাব, পুলিশ ও সেনাবাহিনী চেকপোস্ট বসিয়েছে। পাশাপাশি সিটি করপোরেশনের পক্ষ থেকে মাইকিং করে সবাইকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়।

কুষ্টিয়া : ত্রাণের পণ্য ওজনে কম দেওয়ায় ব্যবসায়ী নয়নকে (৪০) ৩ মাসের বিনাশ্রম কারাদ  ও ৫০ হাজার টাকা অর্থদ  দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুর ১টায় শহরের বড় বাজারের নয়ন ট্রেডার্সের মালিককে এ দ  দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জুবায়ের হোসেন চৌধুরী। ফরিদপুর : নিষেধাজ্ঞা অমান্য করে দোকান খোলা রাখায় সাতটি দোকানকে ২২ হাজার টাকা এবং অহেতুক ঘোরাফেরার দায়ে ১৪ ব্যক্তিকে ৩২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  দিনাজপুর : নিষেধাজ্ঞা অমান্য করে দোকান খোলা রাখার ঘটনায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক দুই কাপড় ব্যবসায়ীকে জরিমানা করেছে।

কুড়িগ্রাম : রাজারহাটে সামাজিক দূরত্ব বজায় না রাখায় ওষুধের দোকানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সামাজিক দূরত্ব বজায় রাখতে সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী আগের চেয়ে কঠোর অবস্থানে ছিল।

কিশোরগঞ্জ : ভৈরবে সেনাবাহিনীর টহলে চিরচেনা পরিবেশ পাল্টে গেছে। প্রতিদিন যেসব সড়ক ও বাজারে হাজারও মানুষের ভিড় লেগে থাকত, যানজটে স্থবির হয়ে থাকত, সেখানে এখন সুনসান নীরবতা। গতকাল নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খীসার নেতৃত্বে সেনাবাহিনী ভৈরবে দিনব্যাপী টহল দেয়। এতে বাজার ও সড়ক জনশূন্য হয়ে পড়ে।  বগুড়া : সশস্ত্র বাহিনীর তৎপরতায় শহরে সাধারণ মানুষের সমাগম কমে গেছে। পাশাপাশি যানবাহন চলাচলও কমেছে। হৈচৈ নেই, কোলাহল নেই। শুক্রবার বগুড়া শহর দিনভর ছিল একেবারে ফাঁকা। গতকাল সকাল থেকে পুলিশ, র‌্যাব ও সশস্ত্র বাহিনীর তৎপরতায় সাধারণ মানুষ ঘরে ফিরে যায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর