শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩১ মার্চ, ২০২১ ২৩:২৪

মিনু দুলুসহ বিএনপির চার নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জাতির পিতাকে নিয়ে কটূক্তি ও প্রধানমন্ত্রীকে হত্যার ইঙ্গিতপূর্ণ বক্তব্য দেওয়ায় রাজশাহীতে বিএনপির চার নেতার বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহ মামলার প্রাথমিক তদন্ত প্রতিবেদন দাখিল করেছে পুলিশ। প্রতিবেদন গ্রহণ করে আদালত চার নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। গতকাল দুপুরে রাজশাহী মহানগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজহারুল ইসলাম রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৪ (আমলি আদালত বোয়ালিয়া) এ প্রতিবেদন দাখিল করেন। আদালতের বিচারক মো. সাইফুল ইসলাম প্রতিবেদন গ্রহণ করেন। এরপর শুনানি শেষে চার বিএনপি নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। একইসঙ্গে এ মামলার পরবর্তী দিন আগামী ২৬ এপ্রিল ধার্য করেন বিচারক। পুলিশ ও আদালত সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। মামলার আসামি চার নেতা হলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক ভূমি উপমন্ত্রী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাবেক সিটি মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল এবং সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। গত ২ মার্চ বিএনপির বিভাগীয় সমাবেশে মিজানুর রহমান মিনু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ইঙ্গিতপূর্ণ বক্তব্য দেওয়ায় আওয়ামী লীগের পক্ষ থেকে মামলাটি করা হয়। বিএনপির ওই সমাবেশে মামলার অন্য তিন আসামিও উপস্থিত ছিলেন। সমাবেশে মিনু আরেকটি ১৫ আগস্ট ঘটানোর ‘ইঙ্গিতপূর্ণ’ বক্তব্য দিয়েছেন উল্লেখ করে ৯ মার্চ মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হয়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় মামলার অনুমতি দেয়। পরে ১৬ মার্চ আদালতে মামলাটি দায়ের করা হয়। সেদিন আদালত মামলার প্রাথমিক তদন্ত প্রতিবেদন ৩১ মার্চ দাখিলের জন্য রাজপাড়া থানার ওসিকে নির্দেশ দেন। নির্ধারিত দিনেই ওসি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করলেন। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেছেন ওসি।

চট্টগ্রামে ১১ নেতা-কর্মী এক দিনের রিমান্ডে : নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম জানান, চট্টগ্রামে পুলিশের সঙ্গে সংঘাতের ঘটনায় গ্রেফতার হওয়া বিএনপির ১১ নেতা-কর্মীর এক দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। রিমান্ড মঞ্জুর হওয়া বিএনপির নেতা কর্মীরা হলেন-মারুফুল হক চৌধুরী মারুফ, আবদুল মোতালেব প্রকাশ কিং মোতালেব, মো. ফিরোজ, তারেক আজিজ, মো. আবু বক্কর ছিদ্দিক, সাইদ তানজিম মাহমুদ, আবদুর রহিম প্রকাশ মিনার রহিম, মো. আলী আকবর হোসেন, মো. লিটন, মো. হায়দার হোসেন ও সাকিব হোসেন। বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মো. রেজা এ আদেশ দেন। আসামি পক্ষের অ্যাডভোকেট মো. এরফানুর রহমান বলেন, পুলিশের হাতে গ্রেফতার হওয়া বিএনপির ১৬ নেতা-কর্মীর ৭ দিন করে রিমান্ড আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত পাঁচ নারী নেত্রীকে বাদ দিয়ে ১১ জনের এক দিন করে রিমান্ড মঞ্জুর করে।

খুলনায় ১৫০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা : নিজস্ব প্রতিবেদক, খুলনা জানায়, পুলিশের কাজে বাধা ও হামলার অভিযোগে খুলনায় নগর বিএনপির সহসভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজাসহ ২০ নেতা-কর্মীর নাম উল্লেখ ও অজ্ঞাতসহ ১৫০ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে খুলনা থানায় পুলিশের উপ-পরিদর্শক শাহ নেওয়াজ বাদী হয়ে এ মামলা করেন। এ ঘটনায় বিএনপি নেতা শফিকুল আলম তুহিন, ছাত্রদল নেতা রুবেল, আমিরুল ও কবিরকে গ্রেফতার করা হয়েছে। গতকাল তাদের জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন জানানো হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর