মঙ্গলবার, ২৪ মে, ২০২২ ০০:০০ টা

তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার

নিজস্ব প্রতিবেদক

তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার

বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর এ তেল কীভাবে কেনা যায়, তা পর্যালোচনা করছে বাংলাদেশ। এমন তথ্য জানালেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বিদ্যুৎ ভবনে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট আয়োজিত ‘বিদ্যুৎ খাতে সাইবার নিরাপত্তা-নীতি এবং অপারেশনাল দৃষ্টিকোণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রতিমন্ত্রী এসব কথা বলেন। ইউক্রেন যুদ্ধের পর পশ্চিমা বিশ্বের অবরোধের মধ্যে চীন এবং ভারত রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করছে। সম্প্রতি রাশিয়া থেকে চীন রেকর্ড পরিমাণ জ্বালানি তেল আমদানি করছে বলে বিশ্ব গণমাধ্যমে প্রকাশ হয়েছে। এমন পরিস্থিতিতে প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই তথ্য জানালেন।

তবে সরকার এই বিষয়ে কী সিদ্ধান্ত নিচ্ছে তা এখনো স্পষ্ট নয়। ওই বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানিয়েছেন, প্রতিমন্ত্রী শুধু রাশিয়ার আগ্রহের কথা জানিয়েছেন। সরকার এই বিষয়ে কী সিদ্ধান্ত নেবে, সেটা তিনি স্পষ্ট করেননি।

গত নভেম্বর মাসে জ্বালানি বিভাগ ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ায়। এখন কেরোসিন ও ডিজেলের দাম প্রতি লিটার ৬৫ টাকা থেকে বেড়ে ৮০ টাকা হয়েছে।

যুক্তরাষ্ট্রের অবরোধের কারণে ইউরোপীয় দেশগুলো রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করতে পারছে না। এর ফলে বিকল্প উপায়ে অন্য দেশ থেকে জ্বালানি তেল আমদানি করায় তৃতীয় বিশ্বের দেশগুলোর ওপর বাড়তি চাপ পড়েছে। এর ফলে জ্বালানি তেলের বাজার অস্থির হয়ে উঠেছে।

সর্বশেষ খবর