শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৬ সেপ্টেম্বর, ২০১৮ ২২:১০

টিপস

কেকা ফেরদৌসী রন্ধনশিল্পী

ঘরে মাংস মানেই কষা বা ভুনা এমনকি ঝোলের সেকেলে স্বাদ। চাইলে মাঝে মাঝে মাংসে ভিন্ন স্বাদ আনা যেতেই পারে। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী

কেকা ফেরদৌসী রন্ধনশিল্পী

বটি কাবাব

উপকরণ

গরুর মাংস কিউব করে কাটা ৫০০ গ্রাম, কাবাব মসলা ১ চা চামচ, শুকনা মরিচের গুঁড়া ২ চা চামচ, বেসন ২ চা চামচ, টকদই ৩ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, চিনি আধা চা চামচ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, পেঁপে বাটা ১ চা চামচ ও সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে গরুর মাংস, কাবাব মসলা, শুকনা মরিচের গুঁড়া, বেসন, টকদই, লবণ, চিনি, আদা-রসুন বাটা, পেঁপে বাটা, সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার শিকে একটি একটি করে গেঁথে নিন। গাঁথা হয়ে গেলে কাবাবের চুলায় এপিঠ-ওপিঠ ভালো করে ঝলসে নিন। ঝলসানোর সময় মাঝে মাঝে ব্রাশ দিয়ে তেল দিন। তৈরি হয়ে যাবে বটি কাবাব।

 

সুতি কাবাব

উপকরণ

গরুর কিমা আধা কেজি, পিয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ৩ চা চামচ, বেসন ১ কাপ, ধনেপাতা বাটা ২ টেবিল চামচ, টেস্টিং সল্ট আধা চা চামচ, আদা-রসুন বাটা ২ চা চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, সাদা সরিষা ও বাদাম বাটা ২ চা চামচ, পোস্তদানা বাটা আধা চা চামচ, পেঁপে বাটা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, চর্বি ছাড়া মাংস আধা কেজি।

প্রণালি

প্রথমে মাংসের কিমা মসলা দিয়ে এক ঘণ্টা মেরিনেট করে রাখুন। চর্বি ছাড়া মাংস পাতলা টুকরা করে সামান্য থেঁতলে নিতে হবে। এবার কাবাব মসলা লবণ ও টেস্টিং সল্ট একসঙ্গে মিশিয়ে থেঁতলানো মাংসের ওপর দিতে হবে। এরপর মাংসের টুকরো ও মসলা মাখানো কিমা দিতে হবে। এবার মাংসের গোলা বানিয়ে সুতা দিয়ে পেঁচিয়ে ওভেনের ট্রে ও কিমার ওপর হালকা তেল দিয়ে ২৫০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেক করুন।


আপনার মন্তব্য