শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ এপ্রিল, ২০১৯ ২১:২৮

নববর্ষের সাজে গয়না

মেকআপ শব্দটি মেয়েদের সঙ্গে যুক্ত হলেও ছেলেরাও আজকাল দোষত্রুটি ঢাকতে মেকআপ নিচ্ছেন।

নূরজাহান জেবিন

নববর্ষের সাজে গয়না
ছবি : ফারহান আহমেদ

বৈশাখ উপলক্ষে মাটি, মেটাল, কড়ি ও বিডসের নানা রকম গয়না পাওয়া যাচ্ছে। হাতের সাজে নিতে পারেন মাটির বালা, কাচের চুড়ি,  মেটালের নানা ডিজাইনের বা পাথর বসানো চুড়ি। ছোট-বড় আংটিতে হাতের আঙ্গুলটি সাজতেও বাদ যাবে না।  কোমরজুড়ে থাকতে পারে বিছা, পায়ে থাকতে পারে খাড়ু। ইদানীং বিডস ও মেটালের গয়না বেশ চলছে। এবারের বৈশাখে আপনিও  বেছে নিতে পারেন এমন গয়না। কিনতে পারেন বিভিন্ন ফলের বিচির গয়না, প্লাস্টিক, কাচ পুঁতি আর কাঠ পুঁতির গয়না। এবারের  বৈশাখে পুঁতির সঙ্গে মেটাল মিলিয়ে  তৈরি করা হালকা ও ভারী নকশাদার বাহারি গয়না পাওয়া যাচ্ছে। বৈশাখী সাজে অনায়াসে এসব গয়না মানিয়ে যাবে।

 

বৈশাখে তরুণীদের মাটির গয়নার প্রতি ঝোঁক বেশি থাকে। তাঁত হোক বা সুতি, শাড়ির সঙ্গে লম্বা মাটির গয়না সাজে আনে বাঙালিয়ানা। মাটির দুল ও মালায় রয়েছে রঙের বৈচিত্র্য। মাটির দুলের দাম ৭০-১৫০ টাকা আর মালাসহ দুলের দাম ১৫০-২৫০ টাকার মধ্যে। তবে হাল ফ্যাশনে মেটাল এবং পিতলের গয়না আনে আভিজাত্য। ১৬ থেকে ৬৬, সব বয়সী নারী শাড়ি বা কামিজের সঙ্গে বেছে নিচ্ছেন মেটালের গয়না। পিতলের বালা, কানের দুল আর অক্সিডাইজড কানের দুলে রয়েছে বৈচিত্র্যের বাহার। পিতলের বালার দাম ১৫০-৩৫০ টাকা, কানের দুল ১০০-৪৮০ টাকা। ইদানীং শাড়ির পাশাপাশি নানা রকম টপসের সঙ্গে মানিয়ে তরুণীরা বেছে নিচ্ছেন কাঠ, বাঁশ, বেত ও নানা রকম বিডসের গয়না। ব্রাসো, বিডসের মালা ও খোঁপার কাঁটা, দুল বা গয়নার সেট ১৫০-৫০০ টাকা, বাঁশের মালা ১৫০-৩০০ টাকা পর্যন্ত। তাছাড়া কাঠের চুড়ি পাওয়া যাবে ৮০-২৫০ টাকায়। কাঠের মালার দাম পড়বে ২০০-৩২০ টাকা। আছে নানা আকারের হরেক রঙের পুঁতির গয়না। লম্বা, খাটো, দুই বা তিন ধাপের ইত্যাদি। পুঁতির দুলের দাম ২০০-৪০০ টাকা। আর মালার দাম ৩০০-৮০০ টাকা। বাঙালিয়ানা এবং নববর্ষের ঐতিহ্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে কাচের চুড়ি। লাল ও সাদা-তো বটেই শাড়িতে ব্যবহৃত অন্যান্য রঙের সঙ্গে মিলিয়ে চুড়িও কিনছেন আধুনিক মেয়েরা। রুপা বা পাথর বসানো ধাতুর চুড়িও কিনছেন অনেকে। কাচের চুড়ি ৫০ থেকে ১৫০ টাকার মধ্যে পাবেন।

 

কোথায় পাবেন

মায়াসির, মাদুলী, যাত্রা, মান্ত্রা, কে ক্রাফট, রঙ বাংলাদেশ, পিরান, দেশাল, বিবিয়ানা, অঞ্জন’স-এ নববর্ষের গয়না পাবেন। পাবেন শিশু একাডেমির পাশে, চারুকলার বাইরে এবং নিউ মার্কেটে।


আপনার মন্তব্য