বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ঘুমের পাঁচটি ধাপ

ঘুমের পাঁচটি ধাপ আছে। প্রতিটি ধাপই বিশেষ এবং আবশ্যক। চলুন জেনে নেই ধাপগুলো-

. ঘুমে ঢুলুঢুলু ভাব : জাগরণ আর ঘুমিয়ে পড়ার মধ্যে হ্রস্ব অন্তর্বর্তী ধাপ। এই সময় পেশি শিথিল হয়ে আসে, শ্বাস হয়ে আসে ধীর, ধীর হয়ে আসে হৃদস্পন্দন। শরীর তৈরি হতে থাকে ঘুমের জন্য। বৈশিষ্ট্য পেশি সংকোচন আর ধীরলয়ে চোখের সঞ্চালন। সময় ৫-১০ মিনিট।

. হালকা ঘুম : এসময় ঘুম পাতলা। জাগানো যায় সহজে। শরীর হয় আরও শিথিল, মস্তিষ্কে তরঙ্গ ধীর হয়ে আসে আর চোখের নড়াচড়া হয় বন্ধ। মিনিট বিশেক। আমরা এমন ধাপে কাটাই বেশ কিছু সময়।

. মাঝারি আর গভীর ঘুম : এই ধাপটি আধা ঘণ্টার মতো স্থায়ী হয়। গভীর ঘুমের কালে ধীর হয় শ্বাস, হৃদস্পন্দন, মগজের তরঙ্গ। সবচেয়ে ধীর এই সময়। পেশি পুরোপুরি শিথিল, জাগানো খুব কঠিন। নতুন স্মৃতি গঠন আর গুরুত্বপূর্ণ হরমোন নিঃসরণ হয় এ সময়। আর তাই তা খুব প্রয়োজনীয় এই গভীর নিদ্রার কাল। মগজের হয় শিথিলায়ন। ফলে ঘুম থেকে জেগে ওঠার পর মন থাকে সতেজ।

. রেম স্লিপ : ঘুমের শেষ ধাপ হলো এই রেম স্লিপ বা রেপিড আই মুভমেন্ট। এ সময় চোখের মণির হয় দ্রুত সঞ্চালন। মগজের তরঙ্গ উদ্দীপিত হয়ে জাগরণের পর্যায়ে উঠে আসে। স্বপ্ন দেখতে থাকি। শরীর হয় আংশিক অবশ। তাই স্বপ্নে যা দেখি তা কাজে পরিণত করার সামর্থ্য থাকে না তখন।

-অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর