বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

সাশ্রয়ী মূল্যে উন্নত প্রোডাক্ট দিতে পারছি বলেই জনপ্রিয়তা বাড়ছে

এস এম খালেদ, ব্যবস্থাপনা পরিচালক, স্নোটেক্স গ্রুপ

সাইফ ইমন

সাশ্রয়ী মূল্যে উন্নত প্রোডাক্ট দিতে পারছি বলেই জনপ্রিয়তা বাড়ছে

স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ প্রায় শূন্য হাতে ব্যবসা শুরু করেছিলেন। সততা, নিষ্ঠা, মেধা আর পরিশ্রম যখন একবিন্দুতে মিলে যায় তখনই আসে সাফল্য। দেশের শীর্ষস্থানীয় পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্নোটেক্স গ্রুপের অর্জন এখন অনেক।  প্রতিষ্ঠানটির ফ্যাশন ব্র্যান্ড সারা লাইফস্টাইল মানুষের কাছে ব্যাপক জনপ্রিয়। বিশেষ করে তরুণদের মন জয় করে নিয়েছে ব্র্যান্ডটি। কিন্তু ছাত্রজীবনে কখনই উদ্যোক্তা হওয়ার পরিকল্পনা ছিল না বলে জানিয়েছেন স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ। তিনি বলেন, ছাত্রজীবনে নানা সামাজিক কর্মকাণ্ডে যুক্ত ছিলাম। একবার ধূমপানবিরোধী ব্যানার নিয়ে সাত দিনে ঢাকা থেকে চট্টগ্রাম হেঁটেও গিয়েছিলাম।

এ রকম আরও অনেক সামাজিক কর্মকাণ্ডে যুক্ত ছিলাম। মাস্টার্স ফাইনালে পড়ার সময় এক বড় ভাইয়ের পত্রিকার মাধ্যমে আমার  সাংবাদিকতায় হাতেখড়ি। বেশ কিছুদিন সাংবাদিকতায় থাকার পর এক সময় সিদ্ধান্ত নিলাম করপোরেট জীবনে প্রবেশ করব। যেমন ভাবা তেমন কাজ। ২৫টি খামে সিভি রেডি করে প্রতিদিন সকালে পত্রিকা দেখেই সিভি জমা দিয়ে আসতাম। ১৭ দিনের মাথায় আমার চাকরি হয় একটি বায়িং হাউসে। এরপর আরেকটি গার্মেন্ট ফ্যাক্টরিতে কাজ শুরু করি। তখন থেকেই আমি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন মনের মধ্যে লালন করতে থাকি। নিজেই কিছু একটা করার তাগিদ অনুভব করি। প্রায় শূন্য হাতেই শুরু করে আজকের অবস্থানে আসতে পেরেছি। দেশীয় ফ্যাশন ব্র্যান্ড সারা নিয়ে স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০০৪ সালে এক আমেরিকান বায়ারের সঙ্গে পার্টনারশিপে ঢাকায় স্নোটেক্সের ফ্যাক্টরি শুরু করি। স্নোটেক্সের যাত্রা চলছে প্রায় ২৪ বছর। তারও আগ থেকে আমার এই ক্ষেত্রে বিচরণ। এ অভিজ্ঞতা আমি কাজে লাগিয়ে সারা ব্র্যান্ড শুরু করি। পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে আসছে স্নোটেক্স। ফলে আমরা জানি কীভাবে কত কম খরচে ভালো ফেব্রিক্সের প্রোডাক্ট তৈরি করা যায়। কীভাবে সোর্সিং করতে হয়, কীভাবে আন্তর্জাতিক মান ঠিক রাখতে হয়- সেসব সম্পর্কে আমাদের অভিজ্ঞতা রয়েছে। আমাদের এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই আজকের সারা ব্র্যান্ড।

সাশ্রয়ী মূল্যে ভালো মানের ও ডিজাইনের প্রোডাক্ট বাজারে এনে ইতোমধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে সারা। এ সম্পর্কে স্নোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এস এম খালেদ বলেন, আমরা খুব বেশি মুনাফা রাখতে পারি না। খুব অল্প মুনাফাতেই আমাদের ব্যবসা করতে হয়। অন্য যে কারও চেয়ে আমরা লাভটা কম করে থাকি। আমাদের টিমে প্রায় ১০/১২ জন অভিজ্ঞ ডিজাইনার কাজ করে যাচ্ছে। সাশ্রয়ী মূল্যে উন্নত প্রোডাক্ট দিতে পারছি বলেই আমাদের বিক্রি ভালো এবং মানুষের কাছে প্রতিনিয়ত জনপ্রিয়তাও বাড়ছে। এরই মধ্যে সারার ১০টি শপ চালু রয়েছে।  আশা করছি, আমাদের ১১ নম্বর শপটি চালু হবে সিলেটে দু-এক মাসের মধ্যেই।

সর্বশেষ খবর