Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৯ ডিসেম্বর, ২০১৮ ১৯:৩০

সোনিয়ার জন্মদিনে মোদির শুভেচ্ছা

দীপক দেবনাথ, কলকাতা

সোনিয়ার জন্মদিনে মোদির শুভেচ্ছা

আজ ৯ ডিসেম্বর ভারতের কংগ্রেস সভানেত্রী ও সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) চেয়ারপার্সন সোনিয়া গান্ধী ৭২তম জন্মদিন। এ উপলক্ষে রবিবার সকাল থেকেই রাজনৈতিক নেতা থেকে শুরু করে দলের কর্মী-সমর্থক সহ অসংখ্য গুণগ্রাহীদের শুভেচ্ছা বার্তায় ভাসলেন তিনি। শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। ট্যুইট করে তিনি জানান, ‘সোনিয়া গান্ধীকে তাঁর জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা। আমি তাঁর দীর্ঘ ও সুস্থ জীবন প্রার্থনা করি।’ 

সোনিয়াকে শুভেচ্ছা জানাতে দিল্লিতে ১০ নম্বর জনপথের বাসভবনে যান দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (ডিএমকে) সভাপতি এম.কে.স্টালিন। ফুলের তোড়া দিয়ে তাকে শুভেচ্ছা জানান স্টালিন। এসময় সেখানে উপস্থিত ছিলেন দলের সাংসদ এম.কানিমোঝি ও এ.রাজা। উপস্থিত ছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। 

অন্য বছরের মতো প্রিয় নেত্রীর জন্মদিন পালন করতে দিল্লিতে সোনিয়ার বাসভবনের বাইরে জমায়েত কংগ্রেস কর্মীরাও। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জিও ট্যুইট করে সোনিয়াকে শুভেচ্ছা জানান। এক বার্তায় তিনি লেখেন, ‘সোনিয়া জি’ আপনার জন্মদিনে অনেক শুভেচ্ছা। আমি আপনার দীর্ঘ ও সুখী জীবন কামনা করি।’ 

এছাড়াও ট্যুইট করে সোনিয়াকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বিহারের বিরোধী দলনেতা ও রাষ্ট্রীয় জনতা দলের তেজস্বী যাদব, জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা, কংগ্রেস নেতা রাজ বব্বর, জ্যোতিরাদিত্য সিন্ধিয়াসহ অনেকে। 

১৯৪৬ সালের ৯ ডিসেম্বর ইতালির লুসিয়ানা নামক একটি ছোট্ট গ্রামে জন্মগ্রহণ করেন সোনিয়া। ১৯৬৮ সালে তিনি বিয়ে করেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে। ১৯৯১ সালে রাজীবের মৃত্যুর সাত বছর পর ১৯৯৮ সালে কংগ্রেসের হাল ধরেন সোনিয়া। সেই থেকে ১৯ বছর দলটির সভানেত্রী থাকার পর গত বছর অবসর নেন তিনি। এরপর দলের সভাপতি নির্বাচিত হন তারই পুত্র রাহুল গান্ধী। 

বিডি-প্রতিদিন/০৯ নভেম্বর, ২০১৮/মাহবুব


আপনার মন্তব্য