Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১০ ডিসেম্বর, ২০১৮ ১২:৪১

‘ইয়েলো ভেস্ট’ ইস্যুতে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন মাক্রোঁ

অনলাইন ডেস্ক

‘ইয়েলো ভেস্ট’ ইস্যুতে জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন মাক্রোঁ

ভয়ঙ্কর রূপ নিচ্ছে ফ্রান্সের ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন। চলমান ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন ফ্রান্সের অর্থনীতির জন্য বিপর্যয়কর বলে মন্তব্য করেছেন দেশটির অর্থমন্ত্রী ব্রুনো লে ম্যায়ার। সংকট নিরসনে আজ জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ।

বিক্ষোভের প্রতিক্রিয়ায় সরকার কী কী ব্যবস্থা নিতে যাচ্ছে, সেগুলো এই ভাষণে ঘোষণা করা হবে বলে ধারণা করা হচ্ছে। তবে অস্থিতিশীলতা নিয়ন্ত্রণে আনার বিষয়ে আলোচনার জন্য সোমবার ভাষণের আগে বিক্ষোভে অংশ নেয়া ট্রেড ইউনিয়ন এবং কর্মী সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে প্রেসিডেন্টের বৈঠক করার কথা রয়েছে। শনিবার বিক্ষোভে ক্ষতিগ্রস্ত হওয়া প্যারিসের একটি দোকান পরিদর্শনে গিয়ে মন্ত্রী এ কথা বলেন। 

জ্বালানি তেলের ওপর বাড়তি কর এবং আরো কয়েকটি ইস্যু নিয়ে দেশটিতে চার সপ্তাহজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ চলছে। টানা আন্দোলনের মুখে গত বুধবার ফ্রান্সেরপ্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপে বুধবার জানুয়ারিতে নতুন কর আরোপের পরিকল্পনা বাতিলের ঘোষণা দেয়।

কিন্তু এরপরও শনিবার রাস্তায় বিক্ষোভ করে প্রায় এক লাখ ৩৬ হাজার মানুষ। এখন পর্যন্ত আটক করা হয়েছে প্রায় ১৭শ’ জনকে। পুলিশসহ এ পর্যন্ত প্রায় দেড়শ’ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।
 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য