Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০১৯ ১৩:১২

ভেনিজুয়েলায় মাদুরোবিরোধী সহিংস বিক্ষোভে নিহত ১৩

অনলাইন ডেস্ক

ভেনিজুয়েলায় মাদুরোবিরোধী সহিংস বিক্ষোভে নিহত ১৩

ভেনিজুয়েলার বামপন্থী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধী সহিংস বিক্ষোভে গত দুই দিনে দেশটিতে ১৩ জন নিহত হয়েছেন। বুধবার কারাকাসভিত্তিক ডানপন্থী সংগঠন ভেনিজুয়েলান অবজারভেটরি অব সোশাল কনফ্লিক্ট এ কথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

সংগঠনটি জানায়, রাজধানী কারাকাসসহ দেশের বিভিন্ন স্থানে হতাহতের ঘটনা ঘটেছে। নিহতদের অধিকাংশই গুলিতে মারা গেছে। এছাড়া ব্রাজিল সীমান্তবর্তী রাজ্য বলিভারে লুটপাটের খবর পাওয়া গেছে।

সোমবার কারাকাসের একটি কমান্ড পোস্টে মাদুরো বিরাধীদের সঙ্গে ২৭ জন সৈন্যের এই সংঘর্ষ শুরু হয়। এরপরই বিক্ষোভকারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও পোস্ট করে ‘সবাইকে রাস্তায় নামার আহ্বান জানায়।’

কিন্তু মঙ্গলবার রাতে কারাকাস ও বলিভারে সহিংসতার তীব্রতা শুরু হয় এবং ভেনিজুয়েলার বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। সংঘর্ষ সহিংসতা বুধবারও চলতে থাকে। বিরোধীরা দিনভর মাদুরো বিরোধী বিক্ষোভ করে।

বলিভারের সান ফেলিক্সে বিক্ষোভকারীরা ভেনিজুয়েলার সাবেক প্রেসিডন্ট হুগো শ্যাভেজের একটি মূর্তিতে অগ্নিসংযোগ করে।
বুধবার কারাকাসের পূর্বাঞ্চলে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের বাধা দেয়।

বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদো মিছিল সমাবেশের ডাক দেন। মাদুরোকে অপসারণের অংশ হিসেবে তিনি নিজেকে ভেনিজুয়েলার অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করেন।

কারাকাসের পার্শ্ববর্তী খনিজ সমৃদ্ধ এলাকা আলতামিরায় কতিপয় যুবক রাস্তা অবরোধ করলে অস্থিরতা শুরু হয়। সেনা সদস্যরা তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। বিক্ষোভকারীরা সৈন্যদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়ে মারে।

রাজধানী কারাকাস ছাড়াও তাচিরা, বারিনাস, পর্তুগুয়েসা, আমাজনাস ও বলিভার রাজ্যের নিহতের খবর পাওয়া গেছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য