১৭ জুলাই, ২০১৯ ২২:২৯

‘ইরানের প্রতিরক্ষা শক্তি সবার জন্য রেড লাইন’

অনলাইন ডেস্ক

‘ইরানের প্রতিরক্ষা শক্তি সবার জন্য রেড লাইন’

ইরানের প্রতিরক্ষা শক্তি আলোচনার কোনো বিষয় নয় বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানির চিফ অব স্টাফ মাহমুদ বায়েজি। 

এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফের একটি বক্তব্যের ভুল ব্যাখ্যার প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

বুধবার মাহমুদ বায়েজি বলেছেন, "ইরানের প্রতিরক্ষা শক্তি সবার জন্য রেড লাইন। কোনো পরিস্থিতিতেই এ ক্ষেত্রে কারো সঙ্গে কোনো আলোচনা করা হবে না। এ বিষয়ে আমরা এর আগে আমাদের অবস্থান স্পষ্ট করেছি।

বার্তা সংস্থা এপি এক খবরে বলেছে, “সম্প্রতি ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকার এনবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, আমেরিকা যদি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনা করতে চায় তাহলে আঞ্চলিক দেশগুলোর কাছে ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য অস্ত্র বিক্রি বন্ধ করতে হবে। এর অর্থ হচ্ছে-কোনো এক পয়েন্টে ইরান ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত।

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফের বক্তব্যের ভুল ব্যাখ্যা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার দাবি করেন যে, "প্রথমবারের মতো ইরানিরা বলছে যে তারা ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত আছে। আশা করছি আমরা এর সুযোগ নিতে পারবো।" 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর