১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:৫৭

কাশ্মীর ইস্যুতে এরদোয়ানের বক্তব্যের কড়া প্রতিবাদ জানাল ভারত

অনলাইন ডেস্ক

কাশ্মীর ইস্যুতে এরদোয়ানের বক্তব্যের কড়া প্রতিবাদ জানাল ভারত

মোদী-এরদোয়ান-ইমরান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান পাকিস্তান সফরে গিয়ে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর ইস্যুতে যে বক্তব্য দিয়েছেন তার কড়া প্রতিবাদ জানাতে নয়াদিল্লিতে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করেছে ভারত সরকার। দিল্লি সতর্ক করে বলেছে, এরদোয়ানের ওই বক্তব্যের জন্য দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর প্রভাব পড়বে।

গত বৃহস্পতিবার এরদোয়ান দু দিনের সফরে পাকিস্তান পৌঁছান এবং দেশটির জাতীয় সংসদের যৌথ অধিবেশনে দেয়া বক্তব্যে তিনি বলেন, জম্মু-কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করে ভারতের সঙ্গে রাজ্যটিকে একীভূত করে নেয়ার কারণে সেখানকার পরিস্থিতির অবনতি হয়েছে। কাশ্মীর ইস্যুতে এরদোয়ান পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দেন এবং কাশ্মীরের জনগণের সঙ্গে সম্পূর্ণভাবে সংহতি প্রকাশ করেন। অন্যদিকে ভারত কাশ্মীরকে তার অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে।

তুর্কি রাষ্ট্রদূত সাকির ওজগান তরুণলারকে তলব করে ভারত সরকার বলেছে, কাশ্মীর ইস্যুতে প্রেসিডেন্ট এরদোয়ান যে বক্তব্য দিয়েছেন তাতে তার কাশ্মীরের চলমান দ্বন্দ্বের ইতিহাস বোঝার ব্যাপারে ঘাটতি আছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, এরদোয়ানের সাম্প্রতিক এই বক্তব্য ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে তুরস্কের হস্তক্ষেপের নতুন আরেকটি উদাহরণ যা দিল্লির কাছে একেবারেই অগ্রহণযোগ্য। তিনি জানান, ভারত কূটনৈতিকভাবে কঠোর পদক্ষেপ নিয়েছে।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর