শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২০ ০৩:৪৬
আপডেট : ২৯ মে, ২০২০ ১২:২৯

নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ

অনলাইন ডেস্ক

নিজ হাতে গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ
ফাইল ছবি

নিজের হাতে গড়া রাজনৈতিক দল থেকে বহিষ্কার করা হয়েছে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে। দেশটির পার্লামেন্টের অধিবেশন চলাকালীন বিরোধী দলের সংসদ সদস্যদের আসনে গিয়ে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে। যে দলের সহ প্রতিষ্ঠাতা ছিলেন মাহাথির। খবর আল-জাজিরার।

বৃহস্পতিবার (২৮ মে) ইউনাইটেড ইন্ডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) এক বিবৃতিতে জানায়, মাহাথিরের সদস্যপদ তাৎক্ষণিক বাতিল করা হয়েছে। সরকারকে সহযোগিতা না করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। ক্ষমতাসীন এ দলের প্রধানমন্ত্রী হিসেবে রয়েছেন মুহিউদ্দীন ইয়াসিন। যিনি দলের নেতৃত্বেও রয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ আকস্মিকভাবে পদত্যাগ করেন। পদত্যাগ করলেও মাহাথির মোহাম্মদকে অর্ন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন দেশটির রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ। মাহাথির পরবর্তী মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী নিয়োগে দেশটির সংসদের ২২১ সদস্যের সাক্ষাৎকার নেন রাজা। ২৫ ফেব্রুয়ারি রাজা আবদুল্লাহ রি’আয়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ তার প্রাসাদে সদস্যদের সাক্ষাৎকার নেওয়া শুরু করেন। 

দুইদিনের এ সাক্ষাৎকার অনুষ্ঠানে প্রতি সদস্যের সঙ্গে দুই-তিন মিনিট করে পরবর্তী প্রধানমন্ত্রীর বিষয়ে তাদের মতামত নেন রাজা। এরপর মালয়েশিয়ার রাজ পরিবারের মুখপাত্র আহমদ ফাদিল শামসুদ্দীন বিবৃতিতে জানান, দেশটির রাজা সংসদের ২২১ সদস্যের সঙ্গে সাক্ষাতের পর জোহর রাজ্যের পাগোহ থেকে নির্বাচিত মুহিউদ্দীন ইয়াসিনের পক্ষে সংখ্যাগরিষ্ঠের মতামত পেয়েছেন। ১ মার্চ ইয়াসিন শপথ নেন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর