১৭ জুন, ২০২০ ০৮:৫২

সীমান্তে সংঘর্ষের ঘটনায় ভারতের অন্য রাজ্যেও হাই অ্যালার্ট

অনলাইন ডেস্ক

সীমান্তে সংঘর্ষের ঘটনায় ভারতের অন্য রাজ্যেও হাই অ্যালার্ট

ফাইল ছবি

লাদাখ সীমান্তে চীনা সৈন্যদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ভারতের একজন কর্নেল পদমর্যাদার সেনাসহ মোট ২০ সেনাসদস্য নিহত হয়েছেন। সংঘর্ষের পর এবার ভারতের আরও এক সীমান্তে জারি হল হাই অ্যালার্ট। 

মঙ্গলবার রাতে গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষে এ প্রাণহানির ঘটনা ঘটে। এ সংঘর্ষে চীনের অন্তত ৪৩ সেনা নিহত অথবা গুরুতর আহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

এদিকে হিমাচল প্রদেশের একাধিক জায়গায় সেনাবাহিনী সজাগ রয়েছে। সেখানেও চীনের সঙ্গে সংঘর্ষের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। শুধু তাই নয়, গ্রামবাসীদেরও সতর্ক করা হয়েছে। 

হিমাচলের লাহোল, স্পিতি ও কিন্নরের গ্রামবাসীদের সুরক্ষা দিতে বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে। ওইসব জেলার সীমান্তবর্তী এলাকায় আইটিবিপি ও হিমাচল প্রদেশ পুলিশকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দাঁড় করিয়ে রাখা হয়েছে।

মূলত লাহোল ও স্পিতি এবং কিন্নরের পাশে রয়েছে চীনের সীমান্ত।

এর আগে ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছিল, চীনা সেনাদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে একজন অফিসার ও ২ সেনা সদস্য নিহত হয়েছেন। 

এদিকে চীনের পিপল লিবারেশন আর্মি (পিএলএ) লাইন অব একচুয়াল কন্ট্রোল থেকে সেনাদের ফিরিয়ে নেওয়ার পর মতপার্থক্য নিরসনে ভারতকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে।

১৯৭৫ সালের পর এই প্রথম চীন ও ভারতের মধ্যে প্রাণহানি হওয়ার মতো এমন সংঘর্ষের ঘটনা ঘটলো। ১৯৬২ সালে সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশের মধ্যে সংক্ষিপ্ত যুদ্ধ হয়।  


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর