শিরোনাম
প্রকাশ : ৫ জুলাই, ২০২০ ১০:১৭
আপডেট : ৫ জুলাই, ২০২০ ১৯:২২
প্রিন্ট করুন printer

করোনার মধ্যেই আমেরিকায় ভয়ঙ্কর ‘মগজ খেকো’ অ্যামিবার সন্ধান, চরম আতঙ্ক

অনলাইন ডেস্ক

করোনার মধ্যেই আমেরিকায় ভয়ঙ্কর ‘মগজ খেকো’ অ্যামিবার সন্ধান, চরম আতঙ্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের ধ্বংসযজ্ঞে বিপর্যস্ত হয়ে পড়েছে আমেরিকা। এই ভাইরাসের তাণ্ডবে যেন অসহায় হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই রাষ্ট্র। এরই মধ্যে বিষাক্ত এই ভাইরাসের ছোবলে দেশটিতে আক্রান্ত হয়েছে ২৯ লাখ ৩৫ হাজার ৭৭০ মানুষ। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩২ হাজার ৩১৮ জনের।

প্রাণঘাতী এই ভাইরাসের তাণ্ডবের মধ্যেই দেশটিতে এবার সন্ধান পাওয়া গেল এক ভয়ঙ্কর প্রাণীর।

জানা গেছে, আমেরিকার ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক প্রকার বিরল অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এককোষী মুক্তজীবী এই প্রাণীটি মানুষের শরীরে ঢুকতে পারলে মস্তিষ্ক ধ্বংস করে দেয়।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের এই অ্যামিবার সন্ধান এর আগে পাকিস্তানে পাওয়া যায়। ২০১২ সালে দেশটিতে এর কারণে অনেক মানুষের মৃত্যু হয়। এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’কে বিজ্ঞানীরা ‘মগজ-খেকো’ অ্যামিবাও বলে থাকেন।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পানির মাধ্যমে ছড়ায়। মস্তিষ্কে ঢুকে স্নায়ু ধ্বংস করে ফেলে। নদী, পুকুর, হ্রদ ও ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে এ ধরনের অ্যামিবা বাস করে। এছাড়া শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি ও সুইমিংপুলেও এ ধরনের অ্যামিবার দেখা মেলে।

এ অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনও উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর ও পেটব্যথা।

১৯৬২ সাল থেকে ফ্লোরিডায় অ্যামিবার ৩৭টি ঘটনার কথা শোনা গেছে। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পাওয়া গেছে হিলসবোরো কাউন্টিতে।

মারাত্মক ক্ষতিকর এই অ্যামিবা থেকে দূরে থাকতে সাঁতারের সময় বিশেষ সাবধানতা অবম্বলন করতে বলেছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা। নাক দিয়ে যেন কোনোভাবে পানি প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে অ্যামিবায় এখন পর্যন্ত ১৪৩ জন সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মাত্র চারজন বাঁচতে পেরেছেন! সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৮:৩১
প্রিন্ট করুন printer

‘ইরানের সামরিক সক্ষমতা সম্পর্কে অন্ধকারে রয়েছে ইসরায়েল’

অনলাইন ডেস্ক

‘ইরানের সামরিক সক্ষমতা সম্পর্কে অন্ধকারে রয়েছে ইসরায়েল’
ইরানের সশস্ত্র বাহিনীর সিনিয়র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুলফজল শেকারচি

ইসরায়েলের সেনাপ্রধান আবিব কোহানি ইরানে হামলা চালানোর যে হুমকি দিয়েছেন তাকে ‘অলীক কল্পনা’ বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। ইরানের সশস্ত্র বাহিনীর সিনিয়র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুলফজল শেকারচি বলেছেন, ইসরাইল তার দেশের সামরিক সক্ষমতার ব্যাপারে ভ্রমের মধ্যে রয়েছে।

শেকারচি বুধবার তেহরানে বলেন, ইরানের পরমাণু স্থাপনা ও ক্ষেপণাস্ত্র ঘাঁটিগুলো ধ্বংস করে দেওয়া হবে বলে ইসরায়েলি সেনাপ্রধান কোহানি সম্প্রতি যে দাবি করেছেন তাতে ইরানের সামরিক শক্তি সম্পর্কে তেল আবিবের অজ্ঞতা ফুটে উঠেছে।

জেনারেল শেকারচি বলেন, ইরানের সশস্ত্র বাহিনী সম্প্রতি কয়েকটি সামরিক মহড়া চালিয়ে নিজের সামরিক শক্তির সামান্য অংশ বিশ্বের সামনে প্রদর্শন করেছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইরানের সামরিক সক্ষমতা এতটা শক্তিশালী যে ইসরায়েলসহ শত্রুদের যেকোনও ভুলের অনুশোচনা সৃষ্টিকারী জবাব দেবে তেহরান।  

গত মঙ্গলবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবিব কোহাবি দাবি করেন, তিনি প্রতিরক্ষা বাহিনীকে ইরানে হামলার ব্যাপারে বিদ্যমান পরিকল্পনার পাশাপাশি বাড়তি অনেকগুলো অভিযানের পরিকল্পনা তৈরির নির্দেশনা দিয়েছেন।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৮:২৯
প্রিন্ট করুন printer

ইসরাইলি সেনার গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

অনলাইন ডেস্ক

ইসরাইলি সেনার গুলিতে ফিলিস্তিনি কিশোর নিহত

ইসরায়েলি সেনারা গুলি করে দখলকৃত পশ্চিম তীরে এক ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে। গতকাল মঙ্গলবার দেওয়া ইস্রায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়, আতাল্লাহ রাইয়ান নামের ১৭ বছর বয়সী কিশোর একটি ইহুদি বসতির কাছে পাহারারত সেনাদের হত্যার উদ্দেশ্যে ছুরি নিয়ে চড়াও হয়েছিল।

বিবৃতিতে আরো বলা হয়, পশ্চিম তীরে আরিয়েলে ইহুদি বসতির কাছে যেসব সেনা মোতায়েন রয়েছে, আতাল্লাহ রাইয়ান তাদের ওপর ছোরা হাতে হামলে পড়ার চেষ্টা করছিল। সেনারা টের পেয়ে তাকে গুলি করে। এতে মারা যায় ওই কিশোর। তবে ইসরায়েলি কোনো সেনা মারা যায়নি বলেও দাবি করা হয় বিবৃতিতে।

একই সঙ্গে একটি ভিডিও চিত্রে দেখা গেছে, সিপিএল-এল নামে শনাক্তকৃত একজন নারী সেনা বলছেন, তিনি ডিউটিতে ছিলেন। এমন সময় ছোরা হাতে একজন ফিলিস্তিনি তার ওপর ঝাঁফিয়ে পড়ে ছুরিকাঘাত করার চেষ্টা চালায়। তিনি আরো বলেন, এর পর আমি তাকে বাধা দেওয়ার চেষ্টা করি। তাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেই। কিন্তু এরপরও সে আমাকে আঘাত করার চেষ্টা করলে আমি তাকে বন্দুক দিয়ে প্রতিহত করার চেষ্টা করি। এমন সময় আমার ঊর্ধ্বতন কর্মকর্তা তাকে গুলি করলে সে মারা যায়।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৮:০৭
প্রিন্ট করুন printer

ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তার সঙ্গে তালেবান নেতাদের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তার সঙ্গে তালেবান নেতাদের সাক্ষাৎ
ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি

ইরান সফররত আফগানিস্তানের তালেবান প্রতিনিধিদল বুধবার তেহরানে ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

মোল্লা আব্দুলগনি বারাদারের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটির সঙ্গে সাক্ষাৎ শেষে আলী শামখানি বলেছেন, তিনি তালেবান নেতাদেরকে আমেরিকার বিরুদ্ধে যুদ্ধের ব্যাপারে দৃঢ়সংকল্প দেখতে পেয়েছেন।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, “তালেবানের রাজনৈতিক প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে তিনি বুঝতে পেরেছেন, এই গোষ্ঠীর নেতারা আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ করতে দৃঢ় সংকল্প।”

ইরানের সর্বোচ্চ এই নিরাপত্তা কর্মকর্তা বলেন, যিনি ১৩ বছর গুয়ান্টানোম বে’র বন্দিশিবিরে মার্কিন বাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়েছেন তিনি তার দেশে আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করেননি।

ইরানের আমন্ত্রণে আফগানিস্তানের তালেবান গোষ্ঠীর একটি রাজনৈতিক প্রতিনিধিদল মঙ্গলবার তেহরান সফরে এসেছে। মোল্লা আব্দুলগনি বারাদার এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৭:৫৬
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ০৭:৫৯
প্রিন্ট করুন printer

ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে বাইডেনের দৃষ্টিভঙ্গি তুলে ধরলেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে বাইডেনের দৃষ্টিভঙ্গি তুলে ধরলেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী
নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন

নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন দাবি করেছেন, ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে তেহরান যদি নিজের সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করে তাহলে আমেরিকাও এই সমঝোতায় ফিরে আসবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই দৃষ্টিভঙ্গি পোষণ করেন বলে জানিয়েছেন ব্লিংকেন। তিনি বুধবার মার্কিন সিনেটে নিজের মন্ত্রিত্ব চূড়ান্ত হওয়ার অধিবেশনে দেওয়া বক্তব্যে একথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চললে আমেরিকা তার মিত্রদের নিয়ে তেহরানের সঙ্গে আরো দীর্ঘমেয়াদি চুক্তিতে পৌঁছার চেষ্টা করবে যেখানে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিসহ আরো কিছু বিষয় অন্তর্ভুক্ত করা হবে।

ব্লিংকেন এমন সময় ইরানের সঙ্গে নতুন চুক্তি স্বাক্ষরের আশা প্রকাশ করলেন যখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একই ধরনের আশা পূর্ণ হয়নি।

২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ অবৈধভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

তিনি ঘোষণা করেন, ইরানকে তার ভাষায় আরেকটি ‘ভালো চুক্তি’ স্বাক্ষরে বাধ্য করার লক্ষ্যে তেহরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগ’ করা হয়েছে। নিজের চার বছরের শাসনামলে সর্বোচ্চ চাপ প্রয়োগ করা সত্ত্বেও ইরানকে কথিত ভালো চুক্তি স্বাক্ষরে বাধ্য করতে না পারার কষ্ট বুকে চেপে সম্প্রতি বিদায় নিয়েছেন ট্রাম্প।


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ০৭:১১
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২১ ০৭:১৬
প্রিন্ট করুন printer

সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্রে সতর্কতা জারি
ক্যাপিটল ভবনের বাইরে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্য। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ সন্ত্রাসী হামলার আশঙ্কা করা হচ্ছে। এ জন্য দেশটিতে সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এই সতর্কতা জারি করে দেশটির ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মাথায় এই সতর্কতা জারি করা হলো। গত এক বছরের মধ্যে এটিই প্রথম সতর্কতা জারির ঘটনা।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জানিয়েছে, গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল নিয়ে অসন্তুষ্টরা এই হুমকি তৈরি করেছে। ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলায় চরমপন্থীরা উৎসাহী হতে পারে। 

সতর্কতায় বলা হয়েছে, হামলার পরিকল্পনার ব্যাপারে এখনও নির্দিষ্ট বা বিশ্বাসযোগ্য তথ্য নেই। তবে ক্ষমতা হস্তান্তর নিয়ে হতাশ ব্যক্তিরা হুমকি হিসেবে আবির্ভূত হতে পারে। প্রেসিডেন্টের অভিষেকের পরও আগামী কয়েক সপ্তাহে সন্ত্রাসী কর্মকাণ্ডের উচ্চতর হুমকি রয়েছে। তথ্য-উপাত্ত অনুযায়ী, ক্ষমতার পালাবাদল নিয়ে বিক্ষুব্ধ কিছু সহিংস উগ্রবাদী সংগঠিত হওয়ার চেষ্টা করছে। সেইসঙ্গে সহিংসতা চালাতে দেওয়া হচ্ছে উসকানি।

সূত্র: বিবিসি
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 

 


 
  


আপনার মন্তব্য

পরবর্তী খবর